
চট্টগ্রাম বন্দর থেকে ১০০ কোটি টাকা পেলো চসিক
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কাছ থেকে সর্বোচ্চ ১০০ কোটি টাকা পৌরকর বাবদ আদায় করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। আজ (বুধবার, ১৬ এপ্রিল) বিকেলে চসিক মেয়র ডা. শাহাদাত হোসেনের হাতে ১০০ কোটি টাকার চেকটি তুলে দেন চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এসএম মুনিরুজ্জামান।

শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে রাশিয়ার তিন যুদ্ধজাহাজ
চারদিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে রাশিয়ান নৌবাহিনীর তিনটি যুদ্ধজাহাজ। 'রেজিক', 'হিরো অব দি রাশিয়ান ফেডারেশন আলদার সিডেনঝপভ' এবং 'পেচেঙ্গা' নামের তিনটি জাহাজ আজ (রবিবার, ১৩ এপ্রিল) চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়। জাহাজগুলো চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার জাহাজের কর্মকর্তা ও নাবিকদের স্বাগত জানান।

পণ্য খালাসে সময়সীমা বেধে দিতে চায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ
চট্টগ্রাম বন্দর থেকে ধরনভেদে পণ্যের খালাসে সময়সীমা বেধে দিতে চায় বন্দর কর্তৃপক্ষ। ইতিমধ্যে আইন সংস্কারে জাতীয় রাজস্ব বোর্ডে (এনআরবি) প্রস্তাব পাঠিয়েছে প্রতিষ্ঠানটি। কনটেইনার জট নিরসন এবং পণ্য খালাস কার্যক্রমে গতিশীলতা বাড়াতে এই উদ্যোগ বলে দাবি বন্দর চেয়ারম্যানের। তবে সময়মতো প্রয়োজনীয় সার্টিফিকেট কিংবা সেবা না পেলে এটি বাস্তবায়ন অসম্ভব বলছেন ব্যবসায়ীরা।

জলসীমা ত্যাগের নির্দেশনার পরও চট্টগ্রামে লাইটারেজ জাহাজের সংকট কাটেনি
পণ্য বোঝাইয়ের ৭২ ঘণ্টায় চট্টগ্রাম বন্দরের জলসীমা ত্যাগের নির্দেশনার পরও লাইটারেজ জাহাজের সংকট কাটেনি। সংশ্লিষ্টরা বলছেন, আমদানিকারকরা বন্দরের জলসীমায় নয়, খালাস পয়েন্টে বিভিন্ন ঘাটে লাইটারেজ জাহাজকে ভাসমান গুদাম বানিয়ে রেখেছেন। সেই সঙ্গে সম্পদ বাজেয়াপ্ত কিংবা দুদকের মামলার ভয়ে পলাতক এমপিসহ অনেকেই জাহাজ কেটে শিপইয়ার্ডে বিক্রি করে দিয়েছেন। তবে বন্দরের ইয়ার্ডে কনটেইনার ফেলে রাখলে চারগুণ বেশি ভাড়া নেয়ার ঘোষণায় কমেছে কনটেইনার জট।

চট্টগ্রাম বন্দরে পণ্য খালাসে বার্থ অপারেটরদের বিরুদ্ধে গতি কমানোর অভিযোগ
অনবোর্ড সার্ভিস চার্জ বাড়াতে কনটেইনার জাহাজ থেকে পণ্য খালাসে বার্থ অপারেটররা গতি কমিয়ে দিয়েছেন বলে অভিযোগ শিপিং এজেন্টদের। এতে কনটেইনার খালাসে সময় বেশি লাগায় জিসিবিতে জাহাজের গড় অবস্থানকাল বেড়ে গেছে। রপ্তানি পণ্য শিপমেন্ট ও আমদানি পণ্য ডেলিভারিতে দেরি হচ্ছে। অভিযোগ অস্বীকার করে বার্থ অপারেটররা বলছেন, দীর্ঘ ১৮ বছরেও সার্ভিস চার্জ বাড়াননি শিপিং এজেন্টরা। তাদের দাবি রমজানে ইফতার, তারাবি ও সেহেরির কারণে কর্মঘণ্টা কমায় কমেছে কাজের গতি।

মাতারবাড়ী সমুদ্রবন্দর: আয় না থাকলেও চ্যানেল রক্ষণাবেক্ষণে বছরে ব্যয় ৫শ' কোটি টাকা
মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের চ্যানেল প্রস্তুত থাকলেও এখনও টার্মিনালের কাজ শুরুই হয়নি। অথচ পলি জমে চ্যানেলের গভীরতা ১০ মিটারে নেমে আসায় কয়লা বিদ্যুৎকেন্দ্রের জাহাজ ভেড়াতে সমস্যা হচ্ছে। তেমন আয় না থাকলেও ১৪ কিলোমিটার চ্যানেলের রক্ষণাবেক্ষণে বছরে চট্টগ্রাম বন্দরের ব্যয় হবে সাড়ে ৫শ' কোটি টাকা। তাই কোল পাওয়ার জেনারেশন কোম্পানিকেও ড্রেজিংয়ের ব্যয় বহনে অংশীদার হতে নৌপরিবহন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে বন্দর কর্তৃপক্ষ। সেইসঙ্গে কম খরচে চ্যানেল সচল রাখতে প্রথমবার খনন শুরু হয়েছে নিজস্ব ড্রেজার দিয়ে।

‘ছয় মাসে চট্টগ্রাম বন্দরে প্রচুর বিদেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে’
গত ছয় মাসে চট্টগ্রাম বন্দরে প্রচুর বিদেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে বলে জানিয়েছেন নৌপরিবহন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন। আগস্টেরর মধ্যে বে টার্মিনালের স্রোতরোধী প্রাচীর নির্মাণ ও চ্যানেল খননে ৬৫০ মিলিয়ন ডলার বিনিয়োগে বিশ্বব্যাংকের সাথে সমঝোতা চুক্তি হবে। এছাড়া পানগাঁও কনটেইনার টার্মিনাল অপারেশন ও বিনিয়োগে শীর্ষ শিপিং জায়ান্ট আগ্রহ প্রকাশ করেছে।

দীর্ঘদিন ফেলে রাখা গাড়ি নিলামে তুলবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ
চট্টগ্রাম বন্দরে দীর্ঘদিন ফেলে রাখা গাড়ি নিলামে তোলার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। এতে টনক নড়েছে আমদানিকারকদের। শুল্ক কর দিয়ে ইতোমধ্যে অনেকেই গাড়ি ডেলিভারি নিয়েছেন, অনেকে আবেদন করেছেন কাস্টম হাউজে। তালিকায় আছে, সাবেক এমপিদের আমদানি করা ৩০টি ল্যান্ডক্রুজারসহ ৯০টি গাড়ি, যা চলতি মাসের তৃতীয় সপ্তাহে উঠবে নিলামে।

উন্মুক্ত দরপত্রের মাধ্যমে অপারেটর নিয়োগ থেকে সরে এলো চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ
সিদ্ধান্ত নেয়ার দেড় মাস পর নিউমুরিং কনটেইনার টার্মিনালে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে অপারেটর নিয়োগের অবস্থান থেকে সরে এলো চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। পদ্ধতি ও প্রক্রিয়াগত জটিলতার কারণে আপাতত বিদ্যমান অপারেটরই কাজ চালাবে বলে জানিয়েছেন বন্দর চেয়ারম্যান। সদ্য বিদায়ী বছরে চট্টগ্রাম বন্দর রেকর্ড ৩২ লাখ ৭৫ হাজার টিইইউস কনটেইনার ও প্রায় ১২ কোটি ৪০ লাখ টন কার্গো হ্যান্ডলিং করেছে। আগামীতে বন্দরের সক্ষমতা আরো বাড়াতে শতভাগ অটোমেশনে যাচ্ছে। সেই সঙ্গে সবচেয়ে বড় মেগা প্রকল্প বে টার্মিনালের চ্যানেল খনন ও স্রোতরোধী প্রাচীর নির্মাণ করতে মার্চেই চুক্তি স্বাক্ষর হচ্ছে বিশ্বব্যাংকের সঙ্গে।

রেকর্ড কনটেইনার ও খোলা পণ্য ওঠানামা হয়েছে চট্টগ্রাম বন্দরে
চলতি বছর রেকর্ড পরিমাণ কনটেইনার ও খোলা পণ্য ওঠানামা হয়েছে চট্টগ্রাম বন্দরে। বছরজুড়ে ডলার সংকট, রাজনৈতিক অস্থিরতার পরও আমদানি-রপ্তানির এমন চিত্রকে ব্যতিক্রম বলছেন ব্যবসায়ীরা। ২০২৪ সালে এ পর্যন্ত চট্টগ্রাম বন্দরে আমদানি-রপ্তানি পণ্যবাহী প্রায় ৩২ লাখ একক কনটেইনার ওঠানামা করেছে, আর খোলা পণ্য খালাস হয় প্রায় ১৩ কোটি টন। এতে তৈরি হয়েছে রেকর্ড আয়ের সম্ভাবনা।

জাহাজে সাত খুনের ঘটনায় নৌ-পরিবহন খাত ঘিরে আতঙ্ক
প্রভাব পড়তে পারে শিল্প ও অর্থনীতিতে
চাঁদপুরে মেঘনায় জাহাজে সাত খুনের ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে নৌ-পরিবহন খাতে। চার মাসে দেশে জাহাজে অন্তত ৫২টি চুরি-ডাকাতির ঘটনা ঘটেছে বলে দাবি করছেন শ্রমিকরা। নৌপথে সবচেয়ে ঝুঁকিপূর্ণ রুট হয়ে উঠেছে হাতিয়া, চাঁদপুর, মহেশখালী, কুতুবদিয়া ও আনোয়ারা এলাকা। সংশ্লিষ্টরা জানান, চট্টগ্রাম বন্দর হয়ে বছরে ৭ থেকে ১০ কোটি টন খোলা পণ্য পরিবহন হয় নৌপথে। এপথে নিরাপত্তা নিশ্চিত না হলে প্রভাব পড়বে শিল্প আর অর্থনীতিতে।

৬ মাসেও পতেঙ্গা কনটেইনার টার্মিনালে আমদানি পণ্য হ্যান্ডলিং শুরু হয় নি
কাঙ্ক্ষিত মুনাফা পাচ্ছে না বন্দর
চালু হওয়ার ৬ মাসেও চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কনটেইনার টার্মিনালে আমদানি পণ্য হ্যান্ডলিং শুরু করতে পারেনি টার্মিনাল অপারেটর সৌদি আরবের রেড সি গেইটওয়ে ইন্টারন্যাশনাল। সাড়ে চার লাখ একক কনটেইনার হ্যান্ডলিংয়ের সক্ষমতার এই টার্মিনালে সাত মাসে উঠানামা করেছে মাত্র ২৭ হাজার টিইইউএস। এতে কাঙ্ক্ষিত মুনাফা পাচ্ছে না বন্দর। যদিও বন্দর কর্তৃপক্ষ বলছে, স্ক্যানার বসলে বাড়বে কনটেইনার হ্যান্ডলিং ও আয়।