উন্মুক্ত দরপত্রের মাধ্যমে অপারেটর নিয়োগ থেকে সরে এলো চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ
সিদ্ধান্ত নেয়ার দেড় মাস পর নিউমুরিং কনটেইনার টার্মিনালে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে অপারেটর নিয়োগের অবস্থান থেকে সরে এলো চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। পদ্ধতি ও প্রক্রিয়াগত জটিলতার কারণে আপাতত বিদ্যমান অপারেটরই কাজ চালাবে বলে জানিয়েছেন বন্দর চেয়ারম্যান। সদ্য বিদায়ী বছরে চট্টগ্রাম বন্দর রেকর্ড ৩২ লাখ ৭৫ হাজার টিইইউস কনটেইনার ও প্রায় ১২ কোটি ৪০ লাখ টন কার্গো হ্যান্ডলিং করেছে। আগামীতে বন্দরের সক্ষমতা আরো বাড়াতে শতভাগ অটোমেশনে যাচ্ছে। সেই সঙ্গে সবচেয়ে বড় মেগা প্রকল্প বে টার্মিনালের চ্যানেল খনন ও স্রোতরোধী প্রাচীর নির্মাণ করতে মার্চেই চুক্তি স্বাক্ষর হচ্ছে বিশ্বব্যাংকের সঙ্গে।
রেকর্ড কনটেইনার ও খোলা পণ্য ওঠানামা হয়েছে চট্টগ্রাম বন্দরে
চলতি বছর রেকর্ড পরিমাণ কনটেইনার ও খোলা পণ্য ওঠানামা হয়েছে চট্টগ্রাম বন্দরে। বছরজুড়ে ডলার সংকট, রাজনৈতিক অস্থিরতার পরও আমদানি-রপ্তানির এমন চিত্রকে ব্যতিক্রম বলছেন ব্যবসায়ীরা। ২০২৪ সালে এ পর্যন্ত চট্টগ্রাম বন্দরে আমদানি-রপ্তানি পণ্যবাহী প্রায় ৩২ লাখ একক কনটেইনার ওঠানামা করেছে, আর খোলা পণ্য খালাস হয় প্রায় ১৩ কোটি টন। এতে তৈরি হয়েছে রেকর্ড আয়ের সম্ভাবনা।
জাহাজে সাত খুনের ঘটনায় নৌ-পরিবহন খাত ঘিরে আতঙ্ক
প্রভাব পড়তে পারে শিল্প ও অর্থনীতিতে
চাঁদপুরে মেঘনায় জাহাজে সাত খুনের ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে নৌ-পরিবহন খাতে। চার মাসে দেশে জাহাজে অন্তত ৫২টি চুরি-ডাকাতির ঘটনা ঘটেছে বলে দাবি করছেন শ্রমিকরা। নৌপথে সবচেয়ে ঝুঁকিপূর্ণ রুট হয়ে উঠেছে হাতিয়া, চাঁদপুর, মহেশখালী, কুতুবদিয়া ও আনোয়ারা এলাকা। সংশ্লিষ্টরা জানান, চট্টগ্রাম বন্দর হয়ে বছরে ৭ থেকে ১০ কোটি টন খোলা পণ্য পরিবহন হয় নৌপথে। এপথে নিরাপত্তা নিশ্চিত না হলে প্রভাব পড়বে শিল্প আর অর্থনীতিতে।
৬ মাসেও পতেঙ্গা কনটেইনার টার্মিনালে আমদানি পণ্য হ্যান্ডলিং শুরু হয় নি
কাঙ্ক্ষিত মুনাফা পাচ্ছে না বন্দর
চালু হওয়ার ৬ মাসেও চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কনটেইনার টার্মিনালে আমদানি পণ্য হ্যান্ডলিং শুরু করতে পারেনি টার্মিনাল অপারেটর সৌদি আরবের রেড সি গেইটওয়ে ইন্টারন্যাশনাল। সাড়ে চার লাখ একক কনটেইনার হ্যান্ডলিংয়ের সক্ষমতার এই টার্মিনালে সাত মাসে উঠানামা করেছে মাত্র ২৭ হাজার টিইইউএস। এতে কাঙ্ক্ষিত মুনাফা পাচ্ছে না বন্দর। যদিও বন্দর কর্তৃপক্ষ বলছে, স্ক্যানার বসলে বাড়বে কনটেইনার হ্যান্ডলিং ও আয়।
বিএসসির বহরে যুক্ত হচ্ছে ৬ জাহাজ
সব কিছু ঠিক থাকলে আগামী দুই বছরে বাংলাদেশ শিপিং করপোরেশন- বিএসসির বহরে ৬টি জাহাজ যুক্ত হচ্ছে। এর মধ্যে অন দ্যা স্পট নিজস্ব অঅর্থায়নে জাপান থেকে পুরানো দুটি বাল্ক কার্গো জাহাজ কিনবে সরকার। বিএসসির ৪৭তম বার্ষিক সাধারণ সভায় এ কথা জানান নৌ পরিবহন উপদেষ্টা সাখাওয়াত হোসেন। আগের মতো চট্টগ্রাম বন্দরকে গুটি কয়েক প্রতিষ্ঠানের হাতে ছাড়া হবে না বলেও সাফ জানান তিনি।
গার্মেন্টস কাঁচামাল-ভোগ্যপণ্য নিয়ে চট্টগ্রামে ভিড়ছে পাকিস্তান থেকে আসা জাহাজ
চট্টগ্রাম বন্দরে আবারও ভিড়ছে পাকিস্তান থেকে আসা জাহাজ। আজ (শুক্রবার, ২০ ডিসেম্বর) বিকেলে 'এমভি ইউয়ান জিয়াং ফা ঝাং' জাহাজটি গেলবারের তুলনায় দ্বিগুণের বেশি ৮২৫টি কনটেইনার নিয়ে বন্দরের জেটিতে ভেড়ার কথা। মূলত পোশাকশিল্পের কাঁচামাল, ভোগ্যপণ্য, চুনাপাথর, রাসায়নিক ও খনিজ পদার্থ নিয়ে আসছে কনটেইনার জাহাজটি। পাকিস্তান থেকে সরাসরি জাহাজ আসায় পরিবহন খরচ সাশ্রয় হওয়ায়, পণ্যের দামে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছে বন্দর কর্তৃপক্ষ।
এনসিটি পরিচালনায় আন্তর্জাতিক অপারেটর নিয়োগে আরো সময় লাগবে
চট্টগ্রাম বন্দরের বহুল আলোচিত কনটেইনার টার্মিনাল-এনসিটি পরিচালনায় আন্তর্জাতিক অপারেটর নিয়োগ চূড়ান্তে আরও এক বছর লাগবে। জানুয়ারিতে বর্তমান দেশি অপারেটরের চুক্তির মেয়াদ শেষ হলেই অন্তর্বর্তী সময়ের জন্য উন্মুক্ত দরপত্র আহ্বান করা হবে। দরপত্র প্রতিযোগিতামূলক করতে অংশগ্রহণের শর্ত সংশোধন করা হচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন বন্দর চেয়ারম্যান। এছাড়া, লালদিয়ার চরে কনটেইনার টার্মিনাল নির্মাণে বিশ্বের শীর্ষস্থানীয় টার্মিনাল অপারেটরের এপিএমের সাথে আগামী ছয় মাসের মধ্যে কনসেশন চুক্তি সই হবে বলেও জানান তিনি।
চট্টগ্রাম বন্দরে চুরির এক মাসেও শনাক্ত হয়নি জড়িতরা
চট্টগ্রাম বন্দরের সুরক্ষিত এলাকায় কনটেইনার থেকে ৩৮ লাখ টাকার ল্যাপটপ চুরি ও আটটি কনটেইনারে চুরির চেষ্টায় উদ্বিগ্ন বন্দর ব্যবহারকারীরা। এক মাসেও জড়িতদের শনাক্ত করতে পারেনি কর্তৃপক্ষ। এতে ক্ষুণ্ন হচ্ছে বন্দরের সুনাম। শিগগিরই পদক্ষেপ না নিলে বড় অঘটনের শঙ্কা তাদের।
পণ্য পরিবহনে কেন আকর্ষণীয় রুট হতে পারছে না চট্টগ্রাম-পানগাঁও নৌপথ?
কোনোভাবেই পণ্য পরিবহনে আকর্ষণীয় রুট হয়ে উঠতে পারছে না চট্টগ্রাম-পানগাঁও নৌপথ। উল্টো নানা জটিলতায় ১ বছরের ব্যবধানে এই নৌপথে পরিবহন কমেছে প্রায় ৯২ শতাংশ। আর পানগাঁও ইনল্যান্ড কনটেইনার টার্মিনাল থেকে বন্দরের আয় কমেছে চারগুণ। সংকট নিরসন করে এই নৌ টার্মিনালের জনপ্রিয়তা বাড়াতে ভাড়া উন্মুক্ত করাসহ বিভিন্ন সেবার খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। তবে ব্যবহারকারীরা বলছেন, পণ্যের সুরক্ষা ও নিয়মিত জাহাজ চলাচল নিশ্চিত করতে হবে।
চট্টগ্রাম বন্দরে কমেছে খোলা পণ্যের হ্যান্ডলিং
রাজনৈতিক অস্থিরতা ও পরিবর্তিত প্রেক্ষাপটে চট্টগ্রাম বন্দরে কমেছে কার্গো বা খোলা পণ্যের হ্যান্ডলিং। বন্দরে ভারি শিল্প সিমেন্ট তৈরীর কাঁচামাল, পাথর, কয়লা আমানির শীর্ষে থাকলেও বর্তমানে পাল্টেছে চিত্র। অর্থনৈতিক অনিশ্চয়তায় আমদানি কমিয়ে দিয়েছেন শিল্প মালিকরা। শিপিং এজেন্টরা বলছেন, ব্যাংকের তারল্য সংকট ও পাওনা পরিশোধ না করায় সহজে পণ্য আমদানি করতে পারছেন না তারা।
চার দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে চীন নৌবাহিনীর দুটি জাহাজ
চার দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসে পৌঁছেছে চীন নৌবাহিনীর জাহাজ ‘চি জি গুয়াং’ এবং ‘জিং গ্যাং শান’। এর মধ্যে আজ (শনিবার, ১২ অক্টোবর) ‘চি জি গুয়াং’ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের পক্ষ থেকে চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এম আসাদুজ্জামান জাহাজটিকে স্বাগত জানান। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
জাহাজের আগুনকে নাশকতা মনে করছে কতৃর্পক্ষ, তদন্তে ৮ সদস্যের কমিটি
মাত্র চার দিনের ব্যবধানে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) দুইটি জাহাজে আগুনের ঘটনাকে নাশকতা বলে মনে করছেন কতৃর্পক্ষ। দুর্ঘটনার আগে বন্দরের সিসিটিভি ও ভিটিএমএস এ ধারণ করা কিছু ভিডিও ফুটেজ দেখে এই আশঙ্কা করছেন কতৃর্পক্ষ। আর এর তদন্তের জন্য আট সদস্যের কমিটিও গঠন করেছে কর্তৃপক্ষ। এদিকে, শুক্রবার (৪ অক্টোবর) মধ্যরাতে বিস্ফোরণে জাহাজের উপরে ডেকে বি ফোর পিক স্টোরে আগুন লাগলেও জাহাজে থাকা জ্বালানি তেল অক্ষত আছে।