মধ্যপ্রাচ্য
বিদেশে এখন
0

পেজার বিস্ফোরণের পরপরই ওয়াকিটকি বিস্ফোরণে রক্ত ঝড়ছে হিজবুল্লাহ'র

পেজার বিস্ফোরণের একদিন না যেতেই বুধবার (১৮ সেপ্টেম্বর) একের পর এক ওয়াকিটকি বিস্ফোরণে রক্ত ঝড়ছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ'র। শুরু হয়েছে ইন্টারকম, রেডিও এবং সোলার প্যানেলেও বিস্ফোরণ। সবশেষ খবর অনুযায়ী, প্রাণহানি সংখ্যা ৩০ ছাড়িয়েছে। আহত তিন হাজার ছুঁইছুঁই। এ ঘটনায় ইসরাইলকে কঠোর শাস্তি দেয়ার প্রতিজ্ঞা করেছে হিজবুল্লাহ। লেবাননে নজিরবিহীন এসব হামলায় মধ্যপ্রাচ্য সংকটকে আরও জটিল করে তুলবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

হিজবুল্লাহ'র ব্যবহৃত শত শত পেজার বিস্ফোরণের একদিন না যেতেই ওয়াকিটকি বিস্ফোরণে কাঁপছে পুরো লেবানন। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) পেজার বিস্ফোরণে নিহতদের সমাধি আয়োজনেও বুধবার ঘটে ভয়াবহ এ বিস্ফোরণের ঘটনা। এছাড়াও বেশ কয়েকটি জায়গায় ওয়াকিটকি বিস্ফোরণ হয়েছে। এমনকি সিডনে শহরে স্মার্টফোনের দোকানেও বিস্ফোরণ ঘটেছে। এছাড়া বিভিন্ন শহরে ইন্টারকম, রেডিও ও সোলার প্যানেলে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে দীর্ঘ হচ্ছে হতাহতের তালিকা।

গোপনীয়তা রক্ষায় অপ্রচলিত যোগাযোগমাধ্যম পেজার ও ওয়াকিটকি ব্যবহার নিরাপদ মনে করতো হিজবুল্লাহ সদস্যরা। কিন্তু যোগাযোগ এই মাধ্যমগুলো শত্রুদের আক্রমণের হাতিয়ার হয়ে ওঠায় ছিন্নভিন্ন হয়ে পড়ছে হিজবুল্লাহ। এ অবস্থায় লেবাননজুড়ে বাড়ছে আতঙ্ক। আর এসবের জন্য ইসরাইলি গুপ্তচর সংগঠন মোসাদকে দায়ী করছে লেবাননে সশস্ত্র গোষ্ঠীটি। এ অবস্থায় ইসরাইলকে কঠোর শাস্তি দেয়ার প্রতিজ্ঞা করেছে হিজবুল্লাহ।

লেবাননের হিজবুল্লাহ আইনপ্রণেতা হুসেইন হাজ হাসান বলেন, 'এই জঘন্য অপরাধের জবাব দিতেই হবে। যেভাবে এ হামলা হয়েছে তাতে স্পষ্ট যে পূর্ণ প্রস্তুতি ছিল শত্রুদের এবং সম্ভবত লেবানন পর্যন্ত যুদ্ধ সম্প্রসারণের পরিকল্পনারই বাস্তবায়ন চলছে।'

গেল অক্টোবরে গাজায় ইসরাইলের আগ্রাসন শুরুর পর থেকে লেবানন সীমান্তে প্রতিদিনই ইরান সমর্থিত হিজবুল্লাহ'র সঙ্গেও সংঘর্ষ চালিয়ে যাচ্ছে ইসরাইল। সব মিলিয়ে কয়েক দশকের জটিলতম পরিস্থিতিতে রূপ নিয়েছে মধ্যপ্রাচ্য সংকট। এ ঘটনায় কোনো সম্পৃক্ততা নেই বলে দাবি ইসরাইলের ঘনিষ্ঠতম মিত্র যুক্তরাষ্ট্রের।

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, 'আমি বিশ্বাস করি যে আমরা যুদ্ধের একটি নতুন পর্বের শুরুতে আছি। আমাদের অবশ্যই মানিয়ে নিতে হবে। এটি প্রত্যেকের জন্য সত্য। আমাদের সেই অনুযায়ী প্রস্তুতি নিতে হবে এবং এটি বিবেচনায় নিতে হবে। আমাদের অবশ্যই সময়ের সাথে ধারাবাহিক থাকতে হবে। এই যুদ্ধের জন্য অনেক সাহস ও অধ্যাবসায় প্রয়োজন।'

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, 'আমি এটা বলতে পারি যে এ ঘটনায় যুক্তরাষ্ট্র জড়িত নয়। আগে থেকে আমরা এ বিষয়ে কিছুই জানতাম না। এই মুহূর্তে তথ্য সংগ্রহ করছি।'

একযোগে পেজার বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগে ইসরাইলের নিরাপত্তা মন্ত্রিসভা বলেছিল, দেশের উত্তরে হিজবুল্লাহ'র হামলা ঠেকিয়ে বাস্তুচ্যুত বাসিন্দাদের নিরাপদে এলাকায় ফেরানো যুদ্ধের অন্যতম লক্ষ্য। এর পরপরই নজিরবিহীন বিস্ফোরণের ঘটনায় তীব্র ক্ষোভ জানিয়েছে ইরান, উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর