দেশে এখন
সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল: জরিমানা ও কার্যক্রম বন্ধ করলো প্রশাসন
রাঙামাটির সাজেক পর্যটন কেন্দ্রে পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণের অপরাধে মেঘপল্লী রিসোর্টকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া অনির্দিষ্টকালের জন্য সুইমিংপুল বন্ধ ঘোষণা করেছে উপজেলা প্রশাসন।

বুধবার (৩ এপ্রিল) সকাল ১১টায় বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার শিরীন আক্তার রিসোর্টটিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই জরিমানা আদায় করেন।

অভিযান শেষে শিরীন আক্তার বলেন, ‘পাহাড় কেটে সুইমিংপুল তৈরি বন্ধের হাইকোর্টের রিট আদেশ আমরা পেয়েছি। তাই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়ে ঘটনাস্থলে পৌঁছে আদেশ বাস্তবায়ন করা হয়েছে। এছাড়া রিসোর্ট মালিক সাহা আলমকে ২ লাখ টাকা জরিমানা করেছি। একইসঙ্গে সুইমিংপুল বন্ধ ঘোষণা করে লাল পতাকা টানিয়ে দেয়া হয়েছে।’

এর আগে গত ২ এপ্রিল একটি সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট আবেদন করেন মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিচ ফর বাংলাদেশের (এইচআরপিবি) চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

শুনানি শেষে হাইকোর্ট সাজেকে পাহাড় কাটা বন্ধের নির্দেশ দেন এবং পাহাড় কাটা বন্ধে প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না ও পাহাড় কাটা বন্ধে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।

একইসঙ্গে ধ্বংসপ্রাপ্ত পাহাড় পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও রাঙামাটির ডিসিসহ সংশ্লিষ্টদের। এ সংক্রান্ত রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের বেঞ্চ রুলসহ আদেশ দেন।

এওয়াইএইচ