ফুটবল
এখন মাঠে
1

কে জিতবেন ২০২৪ ফিফা ব্যালন ডি'অর?

২০২৪ ফিফা ব্যালন ডি'অর মর্যাদার ট্রফি কে জিতবেন? অতীতে এ নিয়ে আগেভাগে পরিষ্কার ধারণা পাওয়া গেলেও, এবারে ভেসে বেড়াচ্ছে নতুন নাম। মেসি-রোনালদোর আধিপত্য নেই আসন্ন ব্যালন ডি'অর । তবে, কি মেসি-রোনালদোর যুগে অবসান ঘটিয়ে নতুন কেতনের আগমন ঘটতে যাচ্ছে ফুটবল বিশ্বে। গোল ডটকমের ব্যালন ডি'অরের প্রকাশিত তালিকা তো তাই বলছে।

মাসখানেক আগেও ব্যালন ডি'অরের দাবিদার হিসেবে জোরেশোরে শোনা গিয়েছিল রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়নস লিগ ও লা লিগা জয়ের দুই কারিগর ভিনিসিয়াস জুনিয়র ও জুড বেলিংহামের নাম। দারুণ এক মৌসুম কাটিয়ে সব ধরনের ফুটবল থেকে বিদায় নেয়া টনি ক্রুসের কথাও কেউ কেউ ভেবেছিলেন। কিন্তু সদ্য সমাপ্ত ইউরো চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকার পর ব্যালন ডি'অরের হিসাব নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে।

ক্লাব এবং দেশের জার্সিতে স্মরণীয় আরো একটি মৌসুম কাটিয়েছেন লা রোজাদের নাম্বার সিক্সটিন রদ্রি। ডিফেন্সিফ মিডফিল্ডারের ভূমিকাটা তেমন গ্ল্যামারাস নয় বলে, অতিমানবীয় পারফরমেন্সের তুলনায় প্রদীপের আলোয় কমই আসেন এই স্প্যানিশ তারকা। তবে এবারের ইউরোতে আর রদ্রিকে উপেক্ষা করা যায়নি। যে গোল্ডেন বল সচরাচর আক্রমণভাগের ফুটবলারের ভাগ্যে জোটে, তা এবার ছিনিয়ে নিয়েছেন তিনি।

রদ্রি ম্যানচেস্টার সিটির হয়ে ইংলিশ লিগের শিরোপা জিতেছেন। আগের আসরে ট্রেবল জিতলেও এবার তা হয়নি। যদিও উয়েফা সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছেন। স্পেনের হয়ে সবশেষ জিতেছেন উয়েফা নেশন্স লিগ। সবশেষ মৌসুমে ১২টি গোল তিনি নিজে করেছেন। সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ১৫ গোল।

ফুটবলভিত্তিক সংবাদমাধ্যম গোল ডট কম ব্যালন ডি'অর পাওয়া র‌্যাংকিং করেছে। রদ্রির পারফরম্যান্স বিবেচনায় তাকে শীর্ষে রেখেছে তারা। এছাড়াও তালিকার দ্বিতীয় থেকে চতুর্থ স্থানে আছেন ভিনিসিয়ুস জুনিয়র, জুড বেলিংহ্যাম ও দানি কারবাহাল। লিওনেল মেসির নাম থাকলেও, তিনি নেই সেরা দশের তালিকায়। তাকে রাখা হয়েছে ১৬ নম্বরে। আর্জেন্টাইন মহাতারকার নাম থাকলেও নেই পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম।

তবে এই তালিকার ৫ এ থাকলেও বড় দাবিদার আলবিসিলেস্তে ফরওয়ার্ড লাউতারো মার্টিনেজ। মৌসুমে ৩৫ গোল ও ৮ অ্যাসিস্ট করেছেন। জিতেছেন কোপা আমেরিকা, সিরি আ, ইতালিয়ান সুপার লীগ সাথে কোপা আমেরিকার গোল্ডেন বুট।

২০০৮ থেকে ২০২৩ পর্যন্ত একচেটিয়াভাবে পুরস্কারটি ছিল রোনালদো ও মেসির দখলে। রেকর্ড ৮ বার এই পুরস্কার জিতেছেন মেসি ও রোনালদো জিতেছেন ৬ বার। মাঝে ২০১৮ সালে লুকা মদ্রিচ ও ২০২২ সালে সেটি জিতে নিয়েছিলেন করিম বেনজেমা। তবে সবশেষ গত বছরও পুরস্কারটি ফের নিজের করে নেন মেসি।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর