শিপিং-এজেন্ট  

চট্টগ্রাম বন্দরে কমেছে খোলা পণ্যের হ্যান্ডলিং

রাজনৈতিক অস্থিরতা ও পরিবর্তিত প্রেক্ষাপটে চট্টগ্রাম বন্দরে কমেছে কার্গো বা খোলা পণ্যের হ্যান্ডলিং। বন্দরে ভারি শিল্প সিমেন্ট তৈরীর কাঁচামাল, পাথর, কয়লা আমানির শীর্ষে থাকলেও বর্তমানে পাল্টেছে চিত্র। অর্থনৈতিক অনিশ্চয়তায় আমদানি কমিয়ে দিয়েছেন শিল্প মালিকরা। শিপিং এজেন্টরা বলছেন, ব্যাংকের তারল্য সংকট ও পাওনা পরিশোধ না করায় সহজে পণ্য আমদানি করতে পারছেন না তারা।

রেলপরিবহন বন্ধ থাকায় কমলাপুর আইসিডিগামী কনটেইনারের জট

রেলপথে চট্টগ্রাম বন্দরের কনটেইনার পরিবহন বন্ধ থাকায় কমলাপুর আইসিডিগামী কনটেইনারের জট তৈরি হয়েছে। ব্যাহত হচ্ছে বন্দরের অপারেশন কার্যক্রম। ক্ষতির মুখে পড়েছেন আমদানিকারক। গুনতে হচ্ছে বন্দরের অতিরিক্ত মাশুল। কয়েকদিনে বন্দরে পণ্য খালাস ও ডেলিভারি কম হওয়ায় বহির্নোঙরে বেড়েছে জাহাজ জট।

পুরোপুরি ইন্টারনেট সেবা না পাওয়াতে বিড়ম্বনায় আমদানি-রপ্তানি সংশ্লিষ্টরা

আমদানি-রপ্তানির সাথে যুক্ত সব বাণিজ্যিক প্রতিষ্ঠানে এখনো ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হয়নি। বন্দর থেকে পণ্য ডেলিভারি নিতে শিপিং এজেন্ট থেকে ডিও নিতে পারছে না আমদানিকারকরা। পাশাপাশি বিড়ম্বনায় পড়তে হচ্ছে অনলাইনে শুল্ক পরিশোধে। এনবিআরের অ্যাসাইকুডা ওয়ার্ল্ডের সার্ভার ডাউন থাকায় অনলাইনে আমদানি পণ্য চালানের ডকুমেন্ট দাখিলেও সমস্যায় পড়তে হচ্ছে।

এক দশকে কতটুকু ডিজিটালাইজড হয়েছে চট্টগ্রাম সমুদ্র বন্দর!

দেশের আমদানি-রপ্তানির বিপুল কর্মযজ্ঞ সামাল দিতে এতদিনে শতভাগ ডিজিটালাইজড হওয়ার কথা ছিলো দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম বন্দরের। এক দশকে আদতে কতটা হয়েছে তা? আর কতটুকুই বা সুফল পাচ্ছেন ব্যবসায়ীরা?

ঈদের আগে চট্টগ্রাম বন্দরে আমদানি-রপ্তানির চাপ

ঈদের আগে চট্টগ্রাম বন্দরে আমদানি-রপ্তানির চাপ

ঈদের ছুটির আগে চট্টগ্রাম বন্দরে আমদানি-রপ্তানি পণ্যের চাপ দ্বিগুণ। যেকারণে প্রায় ৫ হাজার ট্রাক-কাভার্ডভ্যান আটকা পড়েছে কনটেইনার ডিপোর সামনে। পরিবহন সংকটে বিভিন্ন রুটে ভাড়া বেড়েছে দ্বিগুণ। সংকট নিরসনে একযোগে পণ্য আমদানি-রপ্তানি না করতে স্টেক হোল্ডারদের চিঠি দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। এদিকে ট্রান্সশিপমেন্ট বন্দরে জটের কারণে চাহিদা অনুযায়ী জাহাজ ও কনটেইনার না থাকায় এই চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছে শিপিং এজেন্টরাও।

বৈশ্বিক বন্দরের তালিকায় পিছিয়ে পড়ছে চট্টগ্রাম

বন্দর ব্যবহারকারী সংস্থার মধ্যে সমন্বয়ের অভাবে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানিতে সময় ও খরচ বেশি লাগছে। এতে বৈশ্বিক বন্দরের তালিকায় পিছিয়ে পড়ছে দেশের প্রধান এই বন্দর।