বিদেশে এখন

চব্বিশ পরগনায় রেড এলার্ট, কলকাতা থেকে বিমান চলাচল স্থগিত

আজ রাতে ঘূর্ণিঝড় রিমাল আছড়ে পড়বে পশ্চিমবঙ্গের সাগর দ্বীপে। সর্তক থেকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে সাধারণ মানুষকে। পশ্চিমবঙ্গের উত্তর আর দক্ষিণ ২৪ পরগনায় জারি করা হয়েছে রেড এলার্ট। ক্ষয়ক্ষতির আশঙ্কায় সমুদ্র উপকূলীয় স্থানগুলোতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। কলকাতা থেকে স্থগিত করা হয়েছে বিমান চলাচল।

আজ (রোববার, ২৬ মে) থেকে পরবর্তী ২১ ঘণ্টা কলকাতা থেকে ফ্লাইট ওঠানামা স্থগিত রেখে কতৃপক্ষ। প্রায় ৩৯৪ টি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল স্থগিত করা হয়েছে। পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ আর বাংলাদেশের খেপুপারা দিয়ে ২৬ মে মধ্যরাতে উপকূল অতিক্রম করবে ঘূর্ণিঝড় রিমাল। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবিলার সব ধরনের প্রস্তুতি নিয়েছেন হিঙ্গলগঞ্জের সুন্দরবন এলাকার মানুষ।

কয়েক ঘণ্টার মধ্যে ভয়াবহ রূপ নিয়ে উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় রিমাল। আতঙ্কে রয়েছেন পশ্চিমবঙ্গের সুন্দরবনবাসী। উপকূলীয় এলাকার মানুষকে সতর্ক করার জন্য মাইকিং দিয়ে প্রচারণা শুরু করেছে প্রশাসন। সোমবার সকাল পর্যন্ত মাছ ধরার নৌকাগুলোকে বঙ্গোপসাগর উপকূলে অবস্থান করতে বলা হয়েছে। উপকূলীয় এলাকাগুলোতে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।

এর আগে আমফান, আইলা, বুলবুল এর মত ঘূর্ণিঝড়ের তাণ্ডব দেখেছে উপকূলবাসী। ঘরবাড়ি , নদীর বাঁধ ভেঙে পানির তোড়ে ভেসে গেছে গ্রামের পর গ্রাম। সেই ক্ষতিপূরণ আজও পায়নি বহু মানুষ। আবার ঘূর্ণিঝড় আসায় আতঙ্ক বেড়েছে কয়েকগুণ। পশ্চিমবঙ্গ ছাড়াও প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা আছে আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ ও ত্রিপুরায়।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর