মধ্যপ্রাচ্য
বিদেশে এখন

কাতারে বাংলাদেশ ট্রেড ফেয়ার শুরু

সমৃদ্ধ বাংলাদেশকে তুলে ধরতে কাতারে তিন দিনব্যাপী বাংলাদেশ ট্রেড ফেয়ার শুরু হয়েছে। প্রবাসীরা মনে করছেন, কাতারসহ মধ্যপ্রাচ্যে তৈরি পোশাকের বাজার সম্প্রসারণে এই আয়োজন ভূমিকা রাখবে।

বাংলাদেশ ও কাতারের মধ্যে ৫০ বছরের কূটনৈতিক সম্পর্ক উদযাপন উপলক্ষে এই ট্রেড ফেয়ারের আয়োজন করা হয়। মেলায় আবাসন, তৈরি পোশাক, পাট, ব্যাংকিং, খাদ্যপণ্য, কৃষি, পর্যটন খাতের বিভিন্ন পণ্য ও সেবা নিয়ে দুই দেশের ৩০টির বেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম। তিনি বলেন, এই আয়োজনের মাধ্যমে কাতারের কাছে বাংলাদেশের এগিয়ে যাওয়া আরও ভালোভাবে তুলে ধরা যাবে। পাশাপাশি প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের দেশে বিনিয়োগের সুযোগও তৈরি হবে।

মেলায় বিশেষ মূল্যছাড় ও কিস্তিতে রেডি ফ্ল্যাট কেনার সুযোগ দিয়েছেন আবাসন প্রতিষ্ঠানগুলো। দেশটির প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণের আহ্বান জানান আয়োজকরা।

আয়োজকরা বলেন, ‘বাংলাদেশি প্রবাসীরা এখানে এসে সিদ্ধান্ত নিতে পারবেন তারা কোথায় বিনিয়োগ করবেন। আর এই বিনিয়োগের কারণে বাংলাদেশে একটি নির্দিষ্ট পরিমাণ রেমিট্যান্স যাবে।’

মেলার মাধ্যমে বাংলাদেশের তৈরি পোশাক ব্র্যান্ডিংয়ের পাশাপাশি মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বাজার ধরার লক্ষ্য বাংলাদেশি ব্যবসায়ীদের।

জাম ট্রিমস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মো. অলি উল্লাহ বলেন, ‘আমরা চাচ্ছি, সরাসরি মধ্যপ্রাচ্যের মার্কেট ধরতে। এখানে যেন কোনো ধরনের জটিলতা না থাকে। আর সেজন্যই ট্রেড ফেয়ারে অংশ নেয়া।’

ট্রেড ফেয়ারে বাংলাদেশ ও কাতারের মধ্যকার বহুমুখী ব্যবসায়িক সম্ভাবনা ও বিভিন্ন খাতে বিনিয়োগের ওপর সেমিনার ও বিজনেস টকের আয়োজন আছে। বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে ছড়িয়ে দিতে মেলায় বাংলাদেশি শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে।

এই সম্পর্কিত অন্যান্য খবর