মেগা প্রকল্প
ধীরগতিতে চলছে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ; প্রকল্পের মেয়াদ বাড়ানো হলেও বাড়ছে না খরচ

ধীরগতিতে চলছে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ; প্রকল্পের মেয়াদ বাড়ানো হলেও বাড়ছে না খরচ

২০২৬ সালের জুন মাসে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শেষ হওয়ার কথা থাকলেও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বলছে, কাজ শেষ হতে আরও একবছর সময় বাড়ানো হয়েছে তবে বাড়ছে না খরচ। এদিকে এলিভেটেড এক্সপ্রেসওয়ে ঘুরে দেখা যায়, কাজ চলছে ধীরগতিতে। যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, প্রকল্প বাস্তবায়ন না হলে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বাড়বে দায়-দেনা।

উন্মুক্ত দরপত্রের মাধ্যমে অপারেটর নিয়োগ থেকে সরে এলো চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ

উন্মুক্ত দরপত্রের মাধ্যমে অপারেটর নিয়োগ থেকে সরে এলো চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ

সিদ্ধান্ত নেয়ার দেড় মাস পর নিউমুরিং কনটেইনার টার্মিনালে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে অপারেটর নিয়োগের অবস্থান থেকে সরে এলো চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। পদ্ধতি ও প্রক্রিয়াগত জটিলতার কারণে আপাতত বিদ্যমান অপারেটরই কাজ চালাবে বলে জানিয়েছেন বন্দর চেয়ারম্যান। সদ্য বিদায়ী বছরে চট্টগ্রাম বন্দর রেকর্ড ৩২ লাখ ৭৫ হাজার টিইইউস কনটেইনার ও প্রায় ১২ কোটি ৪০ লাখ টন কার্গো হ্যান্ডলিং করেছে। আগামীতে বন্দরের সক্ষমতা আরো বাড়াতে শতভাগ অটোমেশনে যাচ্ছে। সেই সঙ্গে সবচেয়ে বড় মেগা প্রকল্প বে টার্মিনালের চ্যানেল খনন ও স্রোতরোধী প্রাচীর নির্মাণ করতে মার্চেই চুক্তি স্বাক্ষর হচ্ছে বিশ্বব্যাংকের সঙ্গে।

চট্টগ্রামের ২৪ হাজার কোটি টাকার মেগা প্রকল্পের ভবিষ্যৎ কী?

চট্টগ্রামের ২৪ হাজার কোটি টাকার মেগা প্রকল্পের ভবিষ্যৎ কী?

সরকার পাল্টে গেছে, অথচ অসম্পূর্ণ রয়ে গেছে তাদের হাজার হাজার কোটি টাকার মেগা প্রকল্প। চট্টগ্রামেও বিগত সরকারের এমন আধা ডজন মেগা প্রকল্পের আকার প্রায় ২৪ হাজার কোটি টাকার। যেগুলো নতুন সরকারের আমলে দ্রুত শেষ হওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। জলাবদ্ধতা বা যানজটের মতো দূর্ভোগ থেকে মুক্তি দিতে এসব প্রকল্প নেয়া হলেও, দুর্নীতি ও অপরিণামদর্শীতায় বছর বছর পিছিয়েছে প্রকল্পের কাজ। পরিবর্তিত বাস্তবতায় কী হবে এইসব প্রকল্পের?

বে-টার্মিনাল হলে রপ্তানি সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি কমবে পরিবহন ব্যয়

বে-টার্মিনাল হলে রপ্তানি সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি কমবে পরিবহন ব্যয়

চট্টগ্রাম বন্দরের সবচেয়ে বড় মেগা প্রকল্প বে-টার্মিনাল নির্মাণে বিশ্বব্যাংকের সাড়ে সাত হাজার কোটি টাকার অর্থায়নকে বড় অগ্রগতি হিসেবে দেখেছেন বন্দর ব্যবহারকারীরা। সংস্থাটির এ ঋণ দিয়ে প্রকল্পের গুরুত্বপূর্ণ অবকাঠামো স্রোতের গতিনিরোধক দেয়াল নির্মাণ ও চ্যানেল ড্রেজিং হবে। বন্দর ব্যবহারকারীরা বলছেন, বে-টার্মিনাল হলে রপ্তানি প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি পণ্য পরিবহন ব্যয় কমার পাশাপাশি বাড়বে বিনিয়োগ।

সরকারি প্রতিষ্ঠান পুঁজিবাজারে আনতে তোড়জোর

সরকারি প্রতিষ্ঠান পুঁজিবাজারে আনতে তোড়জোর

গত ২০ বছরের বেশি সময় ধরে চেষ্টা করেও সরকারি লাভজনক প্রতিষ্ঠান‌ পুঁজিবাজারে খুব একটা তালিকাভুক্ত করা সম্ভব হয়নি। জিডিপিতে অবদান বাড়াতে এবং দীর্ঘ মেয়াদে অর্থায়নে পুঁজিবাজারে জোড় দেয়া হলেও তা ১ শতাংশের কম ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। সেইসঙ্গে শেয়ারবাজারে যে আস্থা সংকট চলছে তা কিছুটা দূর করতে সরকারি প্রতিষ্ঠানগুলো তালিকাভুক্তিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে বাস্তবায়নের কথা জানানো হয়েছে। এছাড়া বাজারের আস্থা পুরোপুরি ফিরিয়ে আনতে সুশাসন ও স্বচ্ছতা নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

একাধিক মেগা প্রকল্পে বদলে গেছে পটুয়াখালী

একাধিক মেগা প্রকল্পে বদলে গেছে পটুয়াখালী

দেড় দশকে একাধিক মেগা প্রকল্প বাস্তবায়নে পটুয়াখালী বদলে গেছে। এবার রপ্তানিমুখী প্রকল্প ইপিজেড নির্মাণের কাজ শুরু হয়েছে। প্রকল্প সম্পন্ন হলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় এক লাখ মানুষের কর্মসংস্থান হবে।

বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর ৮০ শতাংশ কাজ শেষ

বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর ৮০ শতাংশ কাজ শেষ

যমুনার বুকে তরতর বেগে এগিয়ে যাচ্ছে মেগা প্রকল্প বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর কাজ। ইতোমধ্যে প্রকল্পের ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে।

বাংলাদেশে ইউয়ানে লেনদেনে আগ্রহী চীন

বাংলাদেশে ইউয়ানে লেনদেনে আগ্রহী চীন

ডলারের মূল্য পরিবর্তনের হিড়িকে নিজেদের প্রবৃদ্ধি ধরে রেখেছে চীন। দেশটি ছাড়াও ৩৯টি দেশে বৈধভাবে সোয়াপে লেনদেন হয় ইউয়ানে। এবার বাংলাদেশে বিনিয়োগ ও প্রকল্পের খরচ নিজ দেশের মুদ্রায় করতে আগ্রহী চীন।