শিল্প-কারখানা
অর্থনীতি

১ কোটি পিস চামড়ার লক্ষ্যমাত্রা পূরণ হবে না: বিটিএ

ছাগলের চামড়া নষ্ট হওয়ায় ১ কোটি পিস চামড়ার লক্ষ্যমাত্রা পূরণ হবে না বলে জানিয়েছে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)। ৮০ থেকে ৯০ লাখ সংগ্রহ হতে পারে বলে প্রাথমিক ধারণা তাদের। দেশের সব চামড়া সংগ্রহ করতে ব্যাংকের সহযোগিতা চান তারা। এদিকে আগামী বছরে লবণ ছাড়া কাঁচা চামড়ার দাম নির্ধারণে বাণিজ্য মন্ত্রণালয়কে সুপারিশ করবে বিটিএ।

চামড়া শিল্প দেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি খাত। ঈদুল আজহায় বছরের যোগানের ৫০ শতাংশ চামড়া সংগ্রহ হয়। যার পরিমাণ প্রায় ১ কোটি। বিপুল পরিমাণ চামড়া দেশের ব্যবসায়ীরা সংরক্ষণ করলেও লাভের গুড় যায় বিদেশিদের থলেতে।

ঈদে পশু কোরবানির পর রাজধানী ঢাকাসহ সারাদেশে চলছে চামড়া বেচাকেনার কাজ। গত কয়েক বছর ধরে চামড়ার চাহিদা ও দাম কমার কারণে এ বছর থেকে লবণযুক্ত চামড়ার দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। কিন্তু এর প্রভাব কাঁচা চামড়া বিক্রিতে পড়েনি বলে অভিযোগ করছেন ব্যবসায়ীরা।

দাম দর নিয়ে দরকষাকষির ও অভিযোগের জবাব দিতে সংবাদ সম্মেলন করেন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন। ১ কোটি পশু কোরবানি হলে চামড়া সংগ্রহ ৮০ থেকে ৯০ লাখ পিস হতে পারে বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

সংগঠনটির সভাপতি মো. শাহীন আহমেদ বলেন, 'এবার দেশে প্রায় ১ কোটির বেশি পশু কোরবানি হয়েছে। আমাদের যে লক্ষ্যমাত্রা সেটাও পূরণ হবে। আমাদের লক্ষ্যমাত্রা ৮০-৯০ লাখ। আমি মনে করি সরকারের লবণ ছাড়া দামটা দেওয়াই ভালো।'

দেশ থেকে ৭০ সেন্টে চামড়া কিনে চায়না ইউরোপের বাজারে ২ থেকে আড়াই ডলারে চামড়া বিক্রি করছে। বিশ্ববাজারে চামড়ার দাম পেতে পরিবেশবান্ধব চামড়া শিল্পের জন্য নতুন বিনিয়োগের আহ্বান ব্যবসায়ীদের।

এফবিসিসিআইয়ের সিনিয়র সভাপতি আমীন হেলালী বলেন, 'পৃথিবীতে এখন অর্ধেক ট্রিলিয়নের চামড়া জাতীয় পণ্যের বাজার। চামড়ার সঠিক মান নির্ণয় করার জন্য আমাদের এখন আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা উচিত।'

সরকারের বেঁধে দেয়া চামড়ার দাম নিয়ে মতবিরোধের জবাব দেন ব্যবসায়ীরা। আগামী বছরে লবণ ছাড়া কাঁচা চামড়ার দাম নির্ধারণে বাণিজ্য মন্ত্রণালয়কে সুপারিশ করবে বিটিএ।

বিটিএর সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত হোসেন বলেন, 'মৌসুমি ব্যবসায়ীদের জানা উচিত যে লবণযুক্ত চামড়ার দাম কত আর লবণ ছাড়া চামড়ার দাম কত। একটা চামড়াতে প্রায় ৩০০ টাকার লবণ দরকার হয়। তাই তাদেরকে ৩০০ টাকা বাদ দিয়েই চামড়া সংগ্রহ করা উচিত।'

শনিবার থেকে ঢাকার বাইরের চামড়া সংগ্রহ করবে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর