এখন মাঠে
0

ফিল সিমন্সের জাতীয় দলের সাথে কাজ শুরু শুক্রবার

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৫ সদস্যের দলে আছেন সাকিব আল হাসান। এরইমধ্যে প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজকে সামনে রেখে ঢাকায় পৌঁছে গেছেন অন্তবর্তীকালীন কোচ ফিল সিমন্সও। জাতীয় দলের সাথে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবেন আগামী শুক্রবার (১৭ অক্টোবর)।

অবশেষে জল্পনা-কল্পনার ইতি ঘটিয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজে সাকিব আল হাসানকে রেখেই প্রথম টেস্টের দল ঘোষণা করেছে বিসিবি। সবশেষ ভারত সফরের দল থেকে বাদ পড়েছেন কেবল খালেদ আহমেদ। সাকিবের ঘরের মাঠে বিদায় নেয়ার শেষ ইচ্ছা পূরণ হবে কি হবে না সেই বিষয়টি দুলছিল পেন্ডুলামের মত। অনিশ্চিত অপেক্ষার পর এবার হলো সেই কৌতূহলের অবসান। প্রথম পদক্ষেপটা বিসিবি নিয়ে রাখলো এবার সাকিবের দেশে ফেরার অপেক্ষা।

বিসিবি নির্বাচক হান্নান সরকার বলেন, 'ক্রিকেট বোর্ড থেকে যখন ক্লিয়ারেন্স দেয়া হয় যে এই খেলোয়াড় অ্যাভেইলেবল, তখনই আমরা সিলেকশন কাজটা করি। বোর্ড থেকে আমরা যখন গ্রিন সিগন্যাল পেলাম যে সাকিব সিলেকশনের জন্য আছে তখনই আমরা সাকিবকে সিলেক্ট করেছি।'

শূন্যস্থান কখনো শূন্য থাকে না। বাংলাদেশ জাতীয় দলের কোচ ইস্যুতেও সেটাই প্রমাণিত আরও একবার। হাথুরুর বিদায়ের পরদিনই হোম অব ক্রিকেটে হাজির নতুন কোচ ফিল সিমন্স। তবে প্রথম দিনে শুধুই সৌজন্য সাক্ষাৎ করেছেন। আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবেন আগামী শুক্রবার থেকে। হাইপ্রোফাইল কোচ না হলেও ফিল সিমন্সকে নিয়ে আশাবাদী বোর্ড পরিচালক নাজমুল আবেদীন ফাহিম।

তিনি বলেন, 'সে যে পর্যায়ের খেলোয়াড় ছিল এবং কোচ হিসেবে সে যেরকম দলের সাথে কোচিং করছে তার পক্ষে জানাটা সহজ যে এই ধরনের দলগুলোকে কীভাবে হ্যান্ডেল করতে হয় সে সম্পর্কে ধারণাটা তার আছে। সেটা বোধ হয় কাজে লাগবে।'

পাকিস্তান সিরিজে ইতিহাস গড়লেও ভারত সিরিজে আবারও পুরোনো ফলাফলের পুনরাবৃত্তি। প্রতিবেশি দেশের কাছে বাংলাদেশ হেরেছে বাজেভাবেই। তবে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে হারাতে আত্মবিশ্বাসী এই বোর্ড ডিরেক্টর।

নাজমুল আবেদীন ফাহিম বলেন, 'নিজেদের মাটিতে খেলা, সম্ভাবনা আছে যে আমরা এখানে বালো খেলবো। ভারতে আমরা ভালো করিনি, তারপরও আমরা মনে করি যে এই ব্যাপারটাকে আমরা একটু পাশে রাখতে পারবো এবং পাকিস্তানে আমরা যেটা অর্জন করেছি সেটিই হয়তো আমরা সামনে নিয়ে আসতে পারবো। সে কনফিডেন্সটা কাজে লাগবে এই সিরিজেও।'

সাকিবের সম্ভাব্য বিদায়ী ম্যাচে বাংলাদেশের কোচ হিসেবে ফিল সিমন্সের শুরু। শেষ আর শুরুটা নিশ্চয়ই রাঙাতে চাইবেন দু'জনই। সেক্ষেত্রে মিরপুর টেস্টে প্রথমবারের মতো বাভুমাদের হারানোর প্রত্যাশা করতেই পারে বাংলাদেশ। তবে কাজটা মোটেও সহজ হবে না। কারণ সাদা পোশাকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাধের জয়টা যে এখনও অধরা টাইগারদের।

এসএস

এই সম্পর্কিত অন্যান্য খবর