কৃষি , মৎস্য ও প্রাণীসম্পদ
অর্থনীতি
0

কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু, ১৬ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষমাত্রা

টানা চার মাস ৭ দিন বন্ধ থাকার পর কাপ্তাই হ্রদে রোববার (১ সেপ্টেম্বর) মধ্যরাত থেকে মাছ ধরা শুরু হয়েছে। এতে হ্রদে মৎস্য আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ উন্মুক্ত হচ্ছে। রোববার সকালে থেকেই মৎস্য অবতরণ ঘাটগুলোতে মাছ আসছে। এসব মাছ পরিমাপ ও শুল্কায়ন শেষে যাচ্ছে ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লাসহ দেশের নানা প্রান্তে। এবার ৮ হাজার মেট্রিকটন মাছ অবতরণ ও  সাড়ে ১৬ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষমাত্রা ধরা হয়েছে।

মাছের প্রাকৃতিক প্রজনন মৌসুমে প্রতিবছর ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত ৩ মাস হ্রদে মাছ শিকার বন্ধ থাকে। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে এবার মৌসুমে পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় ২৫ এপ্রিল থেকে  দুই দফায় এই নিষেধাজ্ঞা বাড়ানো হয় ৩১ আগস্ট মধ্যরাত পর্যন্ত।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় রাঙামাটি সদর, কাপ্তাই, মারিশ্যা ও মহালছড়ি এই চারটি মৎস্য অবতরণ ঘাটে ভোরের আলো ফুটতে মাছ আসতে শুরু করেছে। তবে কাপ্তাই হ্রদে এখন পানির পরিমাণ বেশি থাকায় মাছ কিছুটা কম ধরা পড়ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ী মো. মামুন বলেন, 'হ্রদে এখন পানি বেশি। জেলেদের জালে মাছ ধরা পড়ছে কম। সবদিকে মাছ ছড়িয়ে পড়েছে। পানি কিছুটা কমলে মাছ ধরা পড়বে।'

কাজল বড়ুয়া বলেন, 'চারমাস ৭ দিন পর মাছ ধরা শুরু হয়েছে।  কিন্তু প্রথম দিনের প্রত্যাশা মতো মাছ ধরা পড়ছে না। জেলেরা বলছে পানি বেশি থাকায় জালে কম ধরা পড়ছে মাছ।'

আকার ভেদে স্থানীয় বাজারে চাপিলা ১২০ থেকে ১৪০ টাকা, কাচকি ২৮০ থেকে ৩০০ টাকা, আইর ৩০০ থেকে ৪৫০ টাকা, বোয়াল ৬৫০ থেকে ৮০০ টাকা, কাতল ৩৫০ থেকে ৭০০ টাকা, তেলাপিয়া ২৮০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙামাটির ব্যবস্থাপক মো. আশরাফুল আলম ভুঁইয়া জানিয়েছেন, এবার ৮ হাজার মেট্রিক টন মাছ অবতরণ হবে। যেখান থেকে সাড়ে ১৬ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষমাত্রা ধরা হয়েছে।

tech

এই সম্পর্কিত অন্যান্য খবর