প্রযুক্তি সংবাদ
তথ্য-প্রযুক্তি

অ্যাপলকে টপকে বিশ্বের দ্বিতীয় ধনী প্রতিষ্ঠান এনভিডিয়া

মঙ্গলবার পুঁজিবাজারে এনভিডিয়ার শেয়ার দর বেড়েছে ৫ শতাংশের বেশি। এতে প্রযুক্তি জায়ান্ট অ্যাপলকে টপকে বাজারমূল্যের দিক থেকে বিশ্বের দ্বিতীয় ধনী প্রতিষ্ঠানের তালিকায় উঠে এলো আরেক মার্কিন সফটওয়্যার নির্মাতা এনভিডিয়া। বর্তমানে এনভিডিয়ার বাজারমূল্য ৩ ট্রিলিয়ন ডলারের বেশি।

১৯৯৩ সালে প্রতিষ্ঠিত মার্কিন প্রতিষ্ঠানটি পরিচিত বিভিন্ন ধরনের কম্পিউটার চিপ তৈরির জন্য। কৃত্রিম বুদ্ধিমত্তায় বিপ্লবের আগে নিজেদের চিপগুলোয় মেশিন লার্নিংয়ের ফিচার যোগ করে এনভিডিয়া।

ধীরে ধীরে বাজারে নিজেদের অবস্থান শক্ত করে প্রতিষ্ঠানটি। গেল বছর এনভিডিয়ায় কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে বিনিয়োগ করে বিভিন্ন নামিদামি প্রতিষ্ঠান। ফলে শুধু ২০২৩ সালেই প্রতিষ্ঠানটির আয় বাড়ে ২৬০ শতাংশের বেশি। পাশাপাশি বাজারমূল্য বাড়ে তিনগুণ।

বর্তমানে বাজারমূল্যে বিশ্বের সবচেয়ে ধনী প্রতিষ্ঠান মাইক্রোসফট। বাজারমূল্য ৩.১৫১ ট্রিলিয়ন ডলার। দ্বিতীয় থেকে পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে এনভিডিয়া, অ্যাপল, অ্যালফাবেট ও অ্যামাজন।

বিশ্বের শীর্ষ দশ প্রতিষ্ঠানের আটটিই যুক্তরাষ্ট্রের। ষষ্ঠ অবস্থানে সৌদি আরবের জ্বালানি প্রতিষ্ঠান সৌদি আরামকো। অন্যদিকে নবম অবস্থানে তাইওয়ানের চিপ নির্মাতা প্রতিষ্ঠান টিএসএমসি।

নাআম

এই সম্পর্কিত অন্যান্য খবর