প্রবাস
0

বাংলাদেশের এনআইডি পাচ্ছেন কাতার প্রবাসীরা

জাতীয় পরিচয়পত্র এনআইডি ও ভোটার হওয়ার দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হতে চলেছে কাতার প্রবাসী বাংলাদেশিদের। কাতারে বাংলাদেশ দূতাবাসে আনুষ্ঠানিকভাবে শুরু হলো এনআইডি ও ভোটার নিবন্ধন কার্যক্রম। নিবন্ধনের জন্য সংশ্লিষ্ট প্রয়োজনীয় কাঠামো স্থাপন ও নেটওয়ার্ক সংযোগ স্থাপন করা হয়েছে।

স্থানীয় সময় বুধবার বিকালে দোহার বাংলাদেশ দূতাবাসে প্রাথমিক পর্যায়ের এনআইডি ও ভোটার নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নজরুল ইসলাম ও দূতাবাসের সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল এম খায়ের উদ্দিন।

দোহা বাংলাদেশ দূতাবাসের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে নির্বাচন কমিশনার অথবা নির্বাচন কমিশনের সচিব কাতারে ভোটার নিবন্ধন কার্যক্রম পুরোপুরি চালু করে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বলে জানান আইডিইএ-এর প্রকল্প পরিচালক।

এনআইডি ও ভোটার তালিকায় নাম নিবন্ধন করতে পেরে খুশি প্রবাসী বাংলাদেশিরা। তারা বলেন, ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। আমরা প্রথমদিনেই আবেদন করেছি। সবমিলিয়ে প্রবাসীদের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হতে যাচ্ছে।

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নজরুল ইসলাম বলেন, ‘কাতার প্রবাসীদের দ্রুত সেবা দিতে আমরা বদ্ধপরিকর। তারই অংশ হিসেবে এনআইডি কার্যক্রম সম্প্রসারণ করা হয়েছে।’

প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের জন্য অনলাইনে আবেদন করতে হবে। এছাড়া মেয়াদ সম্বলিত পাসপোর্ট, অনলাইন জন্ম নিবন্ধন সনদসহ আনুষাঙ্গিক আরও কিছু কাগজপত্রের প্রয়োজন হবে।

এই সম্পর্কিত অন্যান্য খবর