ফুটবল
এখন মাঠে
বুন্দেসলিগায় জিতেছে লেভারকুজেন, হেরেছে বায়ার্ন
জার্মান বুন্দেসলিগায় হফেনহাইমকে ২-১ গোলে হারিয়ে শিরোপার আরও কাছে গেল লেভারকুজেন। টানা ২৭ ম্যাচে অপরাজিত থেকে ক্লাবটির পয়েন্ট এখন ৭৩। একই দিনে বরুশিয়া ডর্টমুন্ডের কাছে হেরে লিগ টাইটেলের রেস থেকে ছিটকে গেছে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। এদিকে লা-লিগায় জয় পেয়েছে বার্সেলোনা। আর ইপিএলে নাটকীয় ড্র হয়েছে ম্যানইউ-ব্রেন্টফোর্ড ম্যাচ।

জার্মান বুন্দেসলিগায় বরুশিয়া-বায়ার্ন ম্যাচ সবসময় বাড়তি উত্তাপ ছড়ায়। গেল দিনে দুই জায়ান্টের লড়াইয়ে এমনটাই প্রত্যাশা করা হচ্ছিল। কিন্তু হাইভোল্টেজ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়নরা তেমন কোনো প্রতিরোধ গড়তে পারেনি। ডর্টমুন্ডের কাছে তারা হেরেছে ২-০ গোলে।

ম্যাচের শুরু থেকেই বায়ার্নের মাঠে আধিপত্য দেখাচ্ছিল বরুশিয়া ডর্টমুন্ড। এর ফল পেতে তাদের বেশি সময় লাগেনি। ১০ মিনিটেই গোলের দেখা পেয়ে যায় সফরকারীরা। দলটির জার্মান ফরোয়ার্ড কারিম আদেইয়েমি আনন্দে ভাসান ভক্তদের।

পরে অবশ্য গোল শোধ দেয়ার চেষ্টা করেছে স্বাগতিকরা। তবে ডর্টমুন্ডের রক্ষণ দুর্গ ভেদ করতে পারেনি টুখেল শিষ্যরা। ফলে ১-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যেতে হয় তাদের।

দ্বিতীয়ার্ধে আক্রমণে ধার আরও বাড়ায় বরুশিয়া ডর্টমুন্ড। এর মাধ্যমে বেশ কয়েকটি সুযোগ সৃষ্টি হয়। কিন্ত নয়ারের বদলি খেলতে নামা উলরিখ দুর্দান্ত সেবে তা আটকে দিচ্ছিলেন। যদিও শেষ রক্ষা হয়নি তার দলের। ৮৩তম মিনিটে আবারও গোল হজম করে বসে বায়ার্ন মিউনিখ। এবার স্পটলাইটে নরওয়ের ডিফেন্ডার ইডলিয়ান। এই গোলের পরই ম্যাচ থেকে ছিটকে যায় হ্যারি কেইনরা। এবারের মৌসুমে এটি বায়ার্নের পঞ্চম হার।

একই দিনে হফেনহাইমের বিপক্ষে নাটকীয় জয় পেয়েছে পয়েন্ট টেবিলের চূড়ায় থাকা বায়ার লেভারকুজেন। ম্যাচের অধিকাংশ সময়জুড়ে ১-০ গোলে এগিয়ে ছিল হফেনহাইম। কিন্তু শেষদিকে দুই গোল করে ফলাফল নিজেদের পক্ষে আনে ১২০ বছর বয়সী ক্লাবটি। এতে করে ২৭ ম্যাচে জাবি আলোনসোর দলের পয়েন্ট দাঁড়ালো ৭৩। তাদের চেয়ে ১৩ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে বায়ার্ন মিউনিখ।

এদিকে লা-লিগায় ১০ জনের লাস পালমাসের বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে বার্সেলোনা। ম্যাচের প্রথম থেকেই দাপুটে পারফরম্যান্স করছিল কাতালান ক্লাবটি। তবে একের পর এক অফসাইডে প্রথমার্ধ্বে গোলশূন্য থাকতে হয়েছে তাদের। পরে ৫৯ মিনিটে কাঙ্খিত গোলের দেখা পায় বার্সা। জোয়াও ফেলিক্সের ক্রস থেকে দলকে এগিয়ে নেন রাফিনিয়া।

প্রথম গোলের পর বেশ কয়েকটি সুযোগ সৃষ্টি করে জাভি শিষ্যরা। কিন্তু জালের ঠিকানা খুঁজে পেতে ব্যর্থ হয়। পরে ১ গোলের জয় নিয়েই সন্তষ্ট থাকতে হয় স্প্যানিশ জায়ান্টদের।

এদিন ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যাচজুড়ে ব্যাকফুটে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড শেষদিকে গোল করে জয়ের সম্ভাবনা জাগায়। তবে পরক্ষণেই গোল করে পয়েন্ট ভাগাভাগি করে নেয় ব্রেন্টফোর্ড। 

ইএ