ক্রিকেট
এখন মাঠে
‘ডেথ ওভারে বাংলাদেশের ভুল পরিকল্পনা ছিলো’
অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডের ডেথ ওভারে স্পিনারদের ব্যবহার করা ভুল পরিকল্পনা ছিল বলে জানিয়েছেন বাংলাদেশের সহকারি কোচ মাহমুদ ইমন। পেশাদারিত্বেও টাইগ্রেসরা বেশ পিছিয়ে বলে মনে করেন তিনি।

নিজেদের পরিকল্পনায় বুমেরাং নারী ক্রিকেট দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের ভুল পরিকল্পনায় প্রথম ওয়ানডেতে বিশাল ব্যবধানে হার স্বাগতিকদের।

ম্যাচের চিত্র পাল্টে দেয় ডেথ ওভার। যেখানে বাংলাদেশের ভরসা ছিল স্পিনাররা। তবে শেষ চার ওভারে ৪১ রান দেন দুই স্পিনার ফাহিমা খাতুন এবং নাহিদা আক্তার। যেখানে ডেথ ওভারে বল করানোর মতো মারুফা আক্তারের মতো আগ্রাসী বোলার হাতে ছিল বাংলাদেশের। তবে তা কেন করেনি বাংলাদেশ, তার ব্যাখা সহকারী কোচের মুখে।

বাংলাদেশ নারী ক্রিকেট দলের সহকারি কোচ মাহমুদ ইমন বলেন, ‘আমরা তিন বিভাগেই ফোকাস করেছি। আর আমাদের যে স্ট্যান্ডার্ড সেটা নিচে নামতে দেবো না। আমরা চাই, সেটা আরও উন্নত করার জন্য।’

প্রথম ওয়ানডেতে অধিনায়ক নিগার সুলতানার ২৭ রান ছাড়া বলার মতো কোনো রান আসেনি কারও ব্যাট থেকে। অন্যদিকে অস্ট্রেলিয়ার টপ থেকে লোয়ার অর্ডার, সবারই ছিল ভূমিকা। বিশেষ করে, নিচের দিকে ব্যাটারদের রানে চ্যালেঞ্জিং স্কোর পায় অজিরা। এখানে সফরকারীদের পেশাদারিত্বকে এগিয়ে রাখছেন সহকারি কোচ।

মাহমুদ ইমন আরও বলেন, ‘অস্ট্রেলিয়ার প্রফেশনালিজমের সঙ্গে আমাদের অবশ্যই পার্থক্য আছে। আর ওদের টিমের পরিকল্পনা থাকে।

মিরপুরে ম্যাচের দুইদিন আগে নারী দল ঐচ্ছিক অনুশীলন করলেও বিশ্রামে ছিল সফরকারী অজি ক্রিকেটাররা।

এওয়াইএইচ