আমদানি-রপ্তানি
অর্থনীতি
নতুন বাজারে ১১% বেড়ে ৬.৩০ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি
২০২৩-২৪ অর্থবছরে পোশাকের নতুন বাজারে বেড়েছে রপ্তানি। গত অর্থবছরের তুলনায় ১০.৮৩ শতাংশ বেড়ে আর্থিক হিসাবে এর পরিমাণ দাঁড়িয়েছে ৬.৩০ বিলিয়ন (৬৩০ কোটি) ডলার। ২০২২-২৩ অর্থবছরে যা ছিল ৫.৬৮ বিলিয়ন (৫৬৮ কোটি) ডলার।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এতে চলতি অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম ৮ মাসের পোশাক শিল্পের রপ্তানি আয়ের চিত্র তুলে ধরা হয়েছে।

নতুন বাজারগুলোর মধ্যে জাপান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ায় রপ্তানি যথাক্রমে ৭.১২, ২১.২৯ এবং ১৭.১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

তবে ভারতের বাজারে পোশাক রপ্তানি কমেছে ২২.৯৯ শতাংশ।

এছাড়া চলতি অর্থবছরে প্রথম ৮ মাসে ইউরোপীয় ইউনিয়নে পোশাক রপ্তানি হয়েছে ১৬.২৩ বিলিয়ন ডলার। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩.২৭ শতাংশ বেশি।

ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম রপ্তানি বাজার জার্মানিতে গেল অর্থবছরের তুলনায় রপ্তানি কমেছে ১১.৬৩ শতাংশ। চলতি অর্থবছরে বাজারটি থেকে রপ্তানি আয় হয়েছে ৪.০৯ বিলিয়ন ডলার।

গত আট মাসে পোশাক রপ্তানি কমেছে যুক্তরাষ্ট্রের বাজারে। এ সময়ে দেশটিতে রপ্তানি হয়েছে ৫.৪৬ বিলিয়ন ডলারের পোশাক পণ্য, যা গত বছরের তুলনায় ২.৫৮ শতাংশ কম।

তবে যুক্তরাজ্য ও কানাডায় রপ্তানি বেড়েছে যথাক্রমে ১৪.৬৪ ও ১.৮১ শতাংশ। এ সময়ে যুক্তরাজ্যে পোশাক রপ্তানি হয়েছে ৩.৮৫ বিলিয়ন ডলার এবং কানাডায় ৯৯৮.৭৭ মিলিয়ন ডলার।

এওয়াইএইচ