ক্রিকেট
এখন মাঠে
আইপিএলে টিকিটের সর্বোচ্চ মূল্য ব্যাঙ্গালুরুতে
দল তলানিতে থাকলেও আকাশচুম্বি রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর টিকিটের দাম। অর্ধ লক্ষ টাকার বেশি খরচ করতে হয় ভিরাট কোহলিদের ম্যাচ মাঠে বসে দেখতে। এছাড়া হায়দ্রাবাদের মাঠেও খেলা দেখার খরচ ৩০ হাজার রুপি। আর টিকিটের সর্বনিম্ন মূল্য দিল্লি ক্যাপিটালসের ঘরের মাঠে খেলা দেখার।

ভিরাট কোহলি, ভারতের ক্রিকেটের কিংবদন্তীর খেতাপ পাওয়া এই ক্রিকেটারের সুনামের শেষ নেই। তবে আইপিএল শুরুর পর থেকেই ব্যাটে রান করলেও সমালোচনা হচ্ছে কোহলিকে নিয়ে বেশ।

ব্যক্তিগত পারফর্ম্যান্সে কোহলি এখন পর্যন্ত আইপিএলে সেরা অবস্থানে। তবে দল হিসেবে কতোটা সফল ব্যাঙ্গালুরু। এমন প্রশ্নে হয়তো ভিরাট কোহলি নিজেই লজ্জা পাবেন। টেবিলের তলানীতে অবস্থান, এখন পর্যন্ত একবারও আইপিএলের শিরোপার স্বাদ না পাওয়া দলটি।

তবে এমন ভরাডুবি নিয়েও একদিকে বেশ চড়া রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর টিকিটের দাম। নিজেদের ঘরের মাঠ চিন্নাস্বামী স্টেডিয়ামে বসে খেলা দেখতে দর্শককে খরচ করতে হবে সর্বনিম্ন ২ হাজার ৩০০ রুপি। আর সর্বোচ্চ খরচটা অর্ধ লক্ষ রুপিরও বেশি। যা আইপিএলে সর্বোচ্চ।

আইপিএলে টিকিটের দামে ব্যাঙ্গালুরুর পরেই আছে সানরাইজার্স হায়দ্রাবাদ। হায়দ্রবাদের ঘরের মাঠে খেলা দেখতে একজন দর্শককে খরচ করতে হবে সর্বোচ্চ ৩০ হাজার রুপি।

টিকিটের সর্বোচ্চ দামের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। ইডেন গার্ডেন্সে টিকিটের সর্বনিম্ন দাম রাখা হয়েছে ৭৫০ রুপি। যদিও ইডেনে সব থেকে বেশি দামের টিকিট কিনতে গেলে খরচ হবে ২৮ হাজার রুপি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে তিন মাঠের টিকিটের মূল্য একই। লখনৌ সুপার জায়ান্টস, গুজরাট টাইটান্স ও রাজস্থান রয়্যালসের মাঠে সর্বোচ ২০ হাজার রুপিতে দেখা যাবে ম্যাচ। আর সর্বনিম্ন খরচটা ৫০০ রুপি।

এছাড়া আইপিলের দ্বিতীয় সর্বোচ্চ শিরোপাজয়ী দল মুম্বাই ইন্ডিয়ান্সের মাঠে খেলা দেখার খরচটা সর্বোচ্চ ১৮ হাজার রুপি। আর ৯৯০ রুপিতেও মিলবে ম্যাচ দেখার সুযোগ। অবশ্য পাঞ্জাব কিংসের মাঠে খেলা দেখার খরচ মুম্বাইয়ের প্রায় অর্ধেক।

আর একেবারেই কম মূল্যে খেলা দেখার তালিকায় রয়েছে দু'টি ফ্র্যাঞ্চাইজি। আইপিএলে সবচেয়ে সফল দল চেন্নাইয়ের মাঠে খেলা দেখা যাবে মাত্র ১ হাজার ৭০০ রুপিতে। আর সর্বোচ্চ খরচ ৬ হাজার।

অন্যদিকে টিকিটের দাম সব থেকে কম দিল্লি ক্যাপিটালসের ঘরের মাঠের। সর্বনিম্ন ২ হাজার ও সর্বোচ্চ ৫ হাজার রুপি খরচ করে খেলা দেখতে পারছেন দর্শকরা।

যদিও আইপিএলে টিকিটের দাম নির্ধারণে হন্তক্ষেপ করে না ভারতীয় ক্রিকেট বোর্ড। কোন স্টেডিয়ামে টিকিটের দাম কত হবে সেটি ঠিক করে সংশ্লিষ্ট রাজ্য ক্রিকেট সংস্থা ও ফ্র্যাঞ্চাইজি।

এমএসআরএস