শিক্ষা
দেশে এখন

এইচএসসি পরীক্ষার সময় কোচিং সেন্টার বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী

এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষে আগামি ২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এছাড়া দেশের যেসব অঞ্চলে বন্যা হবে সেখানে পরীক্ষা নেওয়া হবে না বলে বলেও জানান শিক্ষামন্ত্রী।

আসন্ন এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষে বুধবার (৫ জুন) সকালে সচিবালয়ে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শে‌ষে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, 'এবার সা‌রাদেশে ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন পরীক্ষার্থী ৯ হাজার ১৬৯ শিক্ষা প্রতিষ্ঠানের ২ হাজার ৬৫৮ কেন্দ্রে এইচএস‌সি ও সমমানের পরীক্ষায় অংশ নিবে। গতবারের চেয়ে পরীক্ষার্থী ৯১ হাজার ৪শ' ৪৮ জন, প্রতিষ্ঠান ২৯৪‌টি ও ৬৭ টি কেন্দ্র বেড়েছে। এছাড়া এসএসসি ও সমমান পরীক্ষার দুটি বিষয়ে অকৃতকার্যরাও নতুন কারিকুলাম অনুযায়ী উচ্চমাধ্যমিকে ভর্তি হতে পারবেন বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, 'এসএসসিতে ২ বিষয়ে অকৃতকার্য হলে ধাপ অতিক্রম করে শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে। তবে তারা এসএসসি'র সনদ পাবে না কিন্তু নম্বরপত্র দেয়া হবে। ২০২৬ সাল থেকে নতুন এই শিক্ষাক্রম কার্যকর হবে।'

২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন থেকে শুরু হবে। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। এরপর ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর