প্রযুক্তি সংবাদ
তথ্য-প্রযুক্তি

প্রযুক্তি স্বনির্ভরতার দৌড়ে হুয়াওয়ের নতুন এআই মডেল উন্মোচন

প্রযুক্তি স্বনির্ভরতার দৌড়ে হুয়াওয়ের নতুন হারমনি ওএস, এআই মডেল উন্মোচন করেছে। নতুন এই অপারেটিং সিস্টেম সমস্ত ডিভাইস ও এর অন্তর্গত কোম্পানিগুলো এআই ক্ষমতাগুলোকে নিয়ন্ত্রণ করবে।

২১ জুন (শুক্রবার) হুয়াওয়ে তার সর্বশেষ অপারেটিং সিস্টেম এবং কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য পেঙ্গু (বৃহৎ অপারেটিং ল্যাঙ্গুয়েজ) মডেলের একটি আপডেট উন্মোচন করেছে। কারণ চীনা কোম্পানি বিদেশি প্রযুক্তির ওপর তার নির্ভরতা সম্পূর্ণভাবে কমাতে এবং ওপেন এআই, গুগল, অ্যাপল ও এনভিডিয়াসহ  এআই-কে চ্যালেঞ্জ করার জন্য কাজ চালিয়ে যাচ্ছে।  

 

হুয়াওয়ে গুগলের অ্যান্ড্রয়েডকে প্রতিস্থাপন করার জন্য তার নিজস্ব অপারেটিং সিস্টেমকে অগ্রাধিকার দিয়েছে। কারণ মার্কিন যুক্তরাষ্ট্র কোম্পানিটিকে কালো তালিকায় রেখেছে এবং আমেরিকান প্রযুক্তিতে এর অ্যাক্সেস হ্রাস করেছে।

এদিকে, চীন জেনারেটিভ এআই-এর জন্য ওপেনএআই-এর প্রযুক্তির নিজস্ব সংস্করণের পাশাপাশি এনভিডিয়ার সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হার্ডওয়্যারের বিকাশের জন্য কাজ করছে।

 

নতুন হারমনি ওএস নেক্সট স্মার্টফোন, পিসি, ট্যাবলেট, গাড়িসহ হুয়াওয়ের সমস্ত পণ্যে ব্যবহার করা হবে। হুয়াওয়ে বলেছে, এক দশক আগে আত্মপ্রকাশের পর থেকে ৯০০ মিলিয়নেরও বেশি ডিভাইসে তাদের অপারেটিং সিস্টেমটি ইনস্টল করা হয়েছে।

এদিকে পেঙ্গু৫.০ এলএলএম-এর প্রযুক্তির চারটি ভিন্ন মাপের মডেল রয়েছে। যা ৯০ বিলিয়ন থেকে এক ট্রিলিয়ন পর্যন্ত প্যারামিটার রয়েছে।

যত বড় প্যারামিটার গণনা, তত বেশি শক্তিশালী মডেল এবং জটিল কাজ পরিচালনা করার ক্ষমতা।  ওপেন এআই এর সর্বশেষ জিপিটি ফোর- এর প্যারামিটার সংখ্যা ১.৭৬ ট্রিলিয়ন।  

 

হুয়াওয়ে হিউম্যানয়েড রোবট, আবহাওয়ার পূর্বাভাস এবং স্মার্ট সমাধান দিতে পারে, যা এনভিডিয়া সম্প্রতি প্রদর্শন করেছিলেন। হুয়াওয়ের আসন্ন নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন মেট-৭০ নতুন অপারেটিং ব্যবহার করবে। এই বছরের শেষের দিকে সিস্টেম এবং ২০২৫ সালে এটির আরও মডেল থাকবে।

অ্যাপলের আইওএসকে ছাড়িয়ে হারমনি ওএস চীনের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটিং সিস্টেম হয়ে উঠেছে। ক্যানালাইসের ডেটা অনুসারে, হারমনি ওএস এর বাজার ভাগ প্রথম তিনমাসে ১৭.৯৫% এ পৌঁছেছে।

কেফা

এই সম্পর্কিত অন্যান্য খবর