বিদেশে এখন
0

৬ বছর পর ভারতের জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের অবসান

৬ বছর পর রাষ্ট্রপতি শাসনের অবসান হলো ভারতের জম্মু ও কাশ্মীরে। ফলে, গণতান্ত্রিক সরকার গঠনের পথে আরও একধাপ এগিয়ে গেলো রাজ্যটি। এ বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি গেজেট প্রকাশ করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি সপ্তাহের শেষেই জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন ন্যাশনাল কনফারেন্স-এনসি নেতা ওমর আবদুল্লাহ।

দীর্ঘ ১০ বছর পর জম্মু-কাশ্মীরে এবার বিধানসভা নির্বাচন হওয়ার মধ্য দিয়ে গণতান্ত্রিক সরকার গঠনের পথ উন্মুক্ত হলো। এবার বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছে ন্যাশনাল কনফারেন্স-কংগ্রেস জোট। ফলে জম্মু-কাশ্মীরের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে চলেছেন দলটির নেতা ওমর আবদুল্লাহ।

গত শুক্রবার অঞ্চলটির লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবিও জানিয়েছিলেন ওমর আবদুল্লাহ। এরমধ্যেই রাষ্ট্রপতির শাসন ব্যবস্থার বিলুপ্ত করে মুখ্যমন্ত্রী শাসন ব্যবস্থার বিষয়টি পাকাপোক্ত হলো। এর আগে ২০০৯ সালে কংগ্রেসের সঙ্গে জোট গঠন করে ক্ষমতায় আসার পর কাশ্মীরের তরুণ মুখ্যমন্ত্রী হয়েছিলেন ওমর আবদুল্লাহ। পরবর্তীতে তিনি বিরোধী দলীয় নেতা ছিলেন দীর্ঘদিন।

২০১৪ সালের নির্বাচনের পর জম্মু-কাশ্মীরে পিডিপির সঙ্গে মিলে সরকার গঠন করেছিল বিজেপি। তবে সেই সরকারের মেয়াদ পূর্ণ হওয়ার আগেই ২০১৭ সালে বিজেপি পিডিপি সরকার থেকে সমর্থন তুলে নেয়। এতে মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন মেহবুবা মুফতি। এরপর নানা টানাপড়েন শেষে ২০১৯ সালের ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ অবলুপ্ত করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা হয়। ওই বছরই ৩১ অক্টোবর জম্মু-কাশ্মীরে রাষ্ট্রপতির শাসন জারি হয়।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর