প্রবাস
দেশে এখন
0

ইসরাইলি হামলায় আতঙ্কে দক্ষিণ লেবাননের বাংলাদেশি প্রবাসীরা

লেবাননে ক্রমবর্ধমান ইসরাইলি হামলার মুখে নিরাপত্তা শঙ্কায় রয়েছেন দেশটিতে বসবাসরত অন্তত এক লাখ বাংলাদেশি। সবচেয়ে বেশি আতঙ্কে দক্ষিণ লেবাননের প্রবাসীরা। হামলার তীব্রতা বাড়ছে বৈরুতেও। জীবন বাঁচাতে অনেক প্রবাসী বাংলাদেশি বিভিন্ন আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। যাদের অধিকাংশই বিশেষ ফ্লাইটে দেশে ফিরতে মরিয়া। তবে প্রাবাসীদের দেশে পাঠানোর চেয়ে এই মুহূর্তে তাদের নিরাপত্তা নিশ্চিতের বিষয়টিকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানিয়েছে দেশটির বাংলাদেশ দূতাবাস।

হিজবুল্লাহবিরোধী অভিযানের নামে লেবাননে আগ্রাসনের ভয়াবহতা ক্রমেই বাড়াচ্ছে ইসরাইল। বিমান হামলার পাশাপাশি স্থল অভিযানও জোরালো করছে দখলদাররা। দেশটির দক্ষিণাঞ্চল ছাড়াও লক্ষ্যবস্তু করা হচ্ছে রাজধানী বৈরুতকে। প্রতিনিয়ত চালানো এসব হামলার বলি হচ্ছেন বহু সাধারণ মানুষ। আতঙ্ক ছড়িয়ে পড়েছে দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মধ্যেও।

জীবন বাঁচাতে বিভিন্ন আশ্রয়কেন্দ্রগুলোতে ঠাঁই নিচ্ছেন বহু রেমিট্যান্স যোদ্ধা। আশ্রয়প্রার্থীর তুলনায় আশ্রয়কেন্দ্রের সংখ্যা কম হওয়ায় বহু প্রবাসীর জীবন কাটছে খোলা আকাশের নিচে। এমনকি প্রয়োজনীয় সহায়তা সামগ্রীর অভাবে আশ্রয়কেন্দ্রে জায়গা পাওয়া প্রবাসী বাংলাদেশিরাও খুব একটা ভালো নেই। তাই বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটের মাধ্যমে দেশে ফেরার আকুতি জানাচ্ছেন তারা।

প্রবাসীদের মধ্যে একজন জানান, এখানে আসলে কেউ রাস্তায়, কেউ পার্ক, কেউ সাগর পারে বসবাস করছে। বলেন, আমার কিছু বন্ধু-বান্ধব এবং একটা বিজনেস গ্রুপের প্রায় ৩০০ লোক একটা আশ্রয়কেন্দ্রে আছি। অনেক বাংলাদেশি না খেয়ে রাস্তায় রাস্তায় ঘুরছে।

এদিকে লেবাননে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন নিশ্চিত করেছেন যে, ইসরাইলি হামলায় বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশিও আহত হয়েছেন। তাই নতুন করে কেউ হামলার শিকার হলে দ্রুত দূতাবাসের সঙ্গে দ্রুত যোগাযোগের পরামর্শ দিয়েছেন তিনি। একইসঙ্গে, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় এই মুহূর্তে প্রবাসীদের দেশে পাঠানোর চেয়ে তাদের নিরাপত্তা নিশ্চিতের বিষয়টিতে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে বলেও জানায় দূতাবাস।

লেবানন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, 'তাৎক্ষণিকভাবে মনে হয় যে এখনই যাওয়া দরকার। তারপর অনেকের কাগজপত্রের সমস্যা। ডকুমেন্টেশনের সমস্যা আছে। এগুলো একটু সময় সাপেক্ষ ব্যাপার। এখন অগ্রাধিকারের বিষয় হচ্ছে সবাইকে নিরাপদে রাখা, কেউ যেন হতাহতের শিকার না হয়।'

এর আগে, লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খান নিশ্চিত করেন, এই মুহূর্তে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে বাংলাদেশিদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে তৎপরতা চালিয়ে যাচ্ছে দূতাবাস। যদিও, এক্ষেত্রে বেশকিছু সীমাবদ্ধতার কথাও জানিয়েছেন রাষ্ট্রদূত।

লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খান বলেন, 'প্রবাসী ভাই ও বোনেরা কর্মস্থল ছেড়ে দক্ষিণ অঞ্চল থেকে সরে এসেছেন, প্রবাসী যারা নিরাপদে আছে তারা অন্য প্রবাসীদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করেছে, তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাই।'

দূতাবাসের তথ্য বলছে, এই মুহূর্তে অন্তত এক লাখ বাংলাদেশি লেবাননে অবস্থান করছেন। তাদের মধ্যে চলতি বছরের প্রথম সাত মাসে দেশটিতে পাড়ি জমিয়েছেন ৪ হাজারের বেশি বাংলাদেশি।

এফশি

এই সম্পর্কিত অন্যান্য খবর