ক্রিকেট
এখন মাঠে
0

ঘরের মাটিতে অনুষ্ঠিত হবে আইসিসি টি-টোয়েন্টি নারী বিশ্বকাপ

অক্টোবরে ঘরের মাটিতে অনুষ্ঠিত হবে আইসিসি টি-টোয়েন্টি নারী বিশ্বকাপ। দেশের চলমান পরিস্থিতি আন্তর্জাতিক এই আসর আয়োজনে কোন প্রভাব ফেলবে না বলেই মনে করেন নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল। বিশ্ব আসরের আগে নারী ক্রিকেটারদের প্রস্তুতিতে দ্বিপাক্ষিক কোন সিরিজ আয়োজন করা যায় কি না সেটিও ভাবনায় আছে বিসিবির।

নারী ক্রিকেটারদের আরও বেশি উৎসাহিত করতে আগেই পুরস্কারের ঘোষণা দিয়ে রেখেছিলো বিসিবি। তবে শ্রীলঙ্কায় চলমান নারী এশিয়া কাপে আরও একবার ব্যর্থতার স্বাদ নিতে হলো নারী ক্রিকেটারদের।

এশিয়া কাপে সেমিফাইনাল পর্যন্ত ভালোই দৌড়েছেন নিগার-নাহিদারা। বিদেশি কোচের পরিকল্পনায় তুলনামূলক কম শক্তিশালী দল মালয়েশিয়া ও থাইল্যান্ডের বিপক্ষে জয় পায় নারীরা। কিন্তু বিশ্ব ক্রিকেটের পরাশক্তি ভারতের সামনে একেবারই করুণ অবস্থা তিলকারত্নের শিষ্যদের। সম্প্রতি কোনো সাফল্যের মুখ দেখতে পারেনি বাংলাদেশ দল। তাতে কারও উপর ক্ষোভ না থাকলেও কোচিং প্যানেল পরিবর্তনের সময় এসেছে বলে মনে করেন নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম নাদেল।

বিসিবির নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম নাদেল বলেন, ‘প্রত্যেক কোচের নিজস্ব চিন্তা আছে সেই চিন্তা ধারায় তারা মাঠে খেলতে গিয়েছে কিন্তু তারা ব্যর্থ হয়েছে। আমি মনে করি এইগুলো আমাদের চিন্তা ভাবনা করতে হবে।’

এদিকে অক্টোবরের শুরুতে ঘরের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতিতে ব্যস্ত ক্রিকেট বোর্ড। দেশের চলমান পরিস্থিতি আন্তর্জাতিক এই আসরের আয়োজনে কোন ধরনের বিরূপ প্রভাব ফেলবে না বলেই মনে করেন আয়োজকরা।

নাদেল বলেন, ‘আইসিসির পরবর্তী আসর আমাদের এখানে বসবে। সেটা খুব ভালোভাবে যথাসময়ে হবে তা নিশ্চিত করে বলতে পারি।’

ব্যর্থতার মধ্য দিয়ে শেষ হলো এশিয়া কাপ। এবার লক্ষ্য টি-টোয়েন্টি ফরম্যাটের বিশ্ব আসর। এরআগে প্রায় দুমাস খেলার কোনো শিডিউল নেই স্বাগতিকদের। তবে কি শক্তিশালী ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো দলের বিপক্ষে প্রথম পর্বে মাঠে নামার আগে শুধু ক্যাম্পে অনুশীলনই ভরসা নারী ক্রিকেটারদের?

তিনি বলেন, ‘পাকিস্তান আমাদেরকে প্রস্তাব দিয়েছে। আগামী টুর্নামেন্টের জন্য যেটা ভালো হবে তা করবো।’

মিরপুরের হোম গ্রাউন্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসর শুরু হবে ৩ অক্টোবর বাংলাদেশ ও স্কটল্যান্ডের লড়াই দিয়ে।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর