প্রযুক্তি সংবাদ
তথ্য-প্রযুক্তি
0

স্যামসাংয়ের আল্ট্রাওয়াইড ক্যামেরা ব্যবহার করবে অ্যাপল

আনুষ্ঠানিকভাবে এখনো আইফোন ১৬ সিরিজ বাজারে আসেনি। এরই মধ্যে ১৮ সিরিজের বিভিন্ন তথ্য প্রকাশ করছেন অ্যাপলের অন্যতম বিশ্লেষক মিং-চি-কু। তার তথ্যানুযায়ী, নতুন প্রজন্মের আইফোনের ক্যামেরায় বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে কুপারটিনোর প্রযুক্তি জায়ান্ট। বর্তমানে আইফোনের ক্যামেরায় সনির ইমেজ সেন্সর ব্যবহার করা হয়ে থাকে। তবে প্রযুক্তিবিদদের মতে, আগামী দুই বছরের মধ্যে এতে পরিবর্তন আসবে। গিজমোচায়নায় প্রকাশিত প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

মিং-চি কুওর মতে, আইফোন ১৮ সিরিজের জন্য স্যামসাংয়ের কাছ থেকে সেন্সর কিনবে অ্যাপল। ২০২৬ সালের বসন্তে এসব ডিভাইস বাজারে আসতে পারে।

বিশ্লেষকের মতে, এটি ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ক্যামেরা হতে পারে। তিনি জানান, অ্যাপলের চাহিদা পূরণের জন্য স্যামসাং আলাদা দলও তৈরি করেছে স্যামসাং।

স্যামসাংয়ের কাছ থেকে কেনা ক্যামেরা সেন্সরে কী ধরনের পরিবর্তন থাকবে সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে সংশ্লিষ্টরা বলছে, এর মাধ্যমে আইফোনে থাকা ক্যামেরার মান আরো উন্নত হবে।

প্রযুক্তিবিদদের আশা, আইফোন ১৮ সিরিজ আপডেটেড ভার্সন হিসেবে আসবে। কেননা অ্যাপল সমসময় গুণগত মানকেই প্রাধান্য দিয়ে আসছে। সে হিসেবে সনির সেন্সর থেকে যেমন আউটপুট পাওয়া গেছে স্যামসাংকেও কাছাকাছি ফল দেখাতে হবে বলে জানিয়েছে প্রযুক্তিবিদরা।

সংশ্লিষ্টরা জানান, এ নিয়ে হতাশ হওয়ার কিছু নেই। পারতপক্ষে সনি যে ইমেজ সেন্সর সরবরাহের চুক্তি পুরোপুরি হারাচ্ছে তা নয়। তবে আল্ট্রাওয়াইড ক্যামেরা সেগমেন্টে কোম্পানি ক্ষতির সম্মুখীন হবে।

এ বিষয়ে প্রকাশিত অন্য প্রতিবেদনে বলা হয়, আইফোন ১৮ সিরিজে ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ক্যামেরা থাকতে পারে। তবে স্যামসাংয়ের কাছ থেকে এরকম কোনো সেন্সর সংক্রান্ত তথ্য পাওয়া যায়নি।

আইফোন ১৮ এর আগে আরো দুটি সিরিজ বাজারে আসবে। সে হিসেবে বাজার বিশ্লেষকদের অভিমত ২০২৬ সালের আগে ডিভাইসের হার্ডওয়্যার সেকশনে পরিবর্তনও আসতে পারে।

এই সম্পর্কিত অন্যান্য খবর