ধর্ম , মধ্যপ্রাচ্য
বিদেশে এখন
0

আরবি বছরের প্রথম দিনে পরিবর্তন করা হলো কাবা শরিফের গিলাফ

আরবি নতুন বছর ১৪৪৬ হিজরি সনের প্রথমদিনে পরিবর্তন করা হয়েছে পবিত্র কাবা শরিফের গিলাফ। হিজরি নববর্ষকে স্মরণীয় করতে গত বছর থেকে এই উদ্যোগ নেয় সৌদি কর্তৃপক্ষ।

আরবি নতুন বছর উপলক্ষে শনিবার (৬ জুলাই) সৌদি আরবের স্থানীয় সময় এশার নামাজের পর রাত পৌনে ১০টার দিকে পবিত্র কাবা ঘরের নতুন গিলাফ পরিধানের আনুষ্ঠানিকতা শুরু হয়।

সৌদি প্রেস এজেন্সির প্রতিবেদনে বলা হয়, কাবার গিলাফ পরিবর্তনের কাজ করেন ১৬৯ জন দক্ষ প্রযুক্তিবিদ ও কারিগর। পুরনো গিলাফটি সরিয়ে নতুন গিলাফ পড়াতে সময় লাগে তিন থেকে চার ঘণ্টা। এ কাজ শুরু করা হয় কজ হাতিম থেকে।

হাতিম হচ্ছে কাবা শরিফের উত্তর পার্শ্বের অর্ধ-বৃত্তাকার দেয়ালঘেরা স্থান। কাবার গিলাফ কিং আব্দুল আজিজ কিসওয়াহ কমপ্লেক্সে তৈরি করা হয়। যা প্রস্তুত করতে কাজ করেন ২০০ এরও অধিক কর্মচারী। এই কর্মচারীরা গিলাফ তৈরির বিভিন্ন কাজে অংশ নিয়ে থাকেন।

নতুন গিলাফটিতে ব্যবহার করা হয়েছে ১২০ কেজি স্বর্ণ, ১০০ কেজি রুপা এবং ১ হাজার কেজি সিল্ক। গিলাফের একটি অংশের ওজন ১ হাজার ৩৫০ গ্রাম। আর এগুলোর উচ্চতা ১৪ মিটার লম্বা। গিলাফটির মোট চারটি অংশ রয়েছে। এছাড়া কাবার দরজার জন্য আলাদা একটি পর্দা তৈরি করা হয়।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর