এশিয়া
বিদেশে এখন

ভারতের নির্বাচনে সবসময় মিলে না বুথফেরত জরিপের পূর্বাভাস

ভারতের লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ ধাপ সমাপ্তের পর এখন চলছে ফলাফলের ক্ষণগণনা। এবারের নির্বাচনের প্রকাশিত বুথফেরত জরিপে এগিয়ে আছে মোদি সরকার। কিন্তু এই জরিপের পূর্বাভাস সবসময় সঠিক হয় না। চলুন দেখে আসি, গেলো দুই মেয়াদের নির্বাচনে বুথ ফেরত জরিপে কি উঠে এসেছিল।

ভারতের ২০১৪ সালের লোকসভা নির্বাচনের পর বুথ ফেরত জরিপে উঠে এসেছিল জিতবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। কিন্তু সে বছর বিপুল ভোটে জয় পায় এনডিএ, যার পূর্বাভাস দিতে ব্যর্থ হয় বুথফেরত জরিপ। ইন্ডিয়া টুডের পূর্বাভাস ছিল, ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স পাবে ২৭২ সিট, যেখানে এনডিএ পায় ৩৩৬ সিট। এনডিটিভি হানসা রিসার্চ পূর্বাভাস দেয়, এনডিএ পাবে ২৭৯ সিট।

বুথফেরত জরিপে ইন্ডিয়া টুডের পূর্বাভাস ছিল, কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্স পাবে ১১৫ টি সিট, যেখানে ইউপিএ পায় মাত্র ৬৬ টি সিট। টাইমস নাওয়ের পূর্বাভাস ছিল, ইউপিএ পাবে ১৪৮ টি সিট।

অন্যদিকে, ২০১৯ সালের নির্বাচনে বুথফেরত জরিপের সঙ্গে খুব বেশি ব্যবধান ছিল না এনডিএর ফলাফলের। ইন্ডিয়া টুডের পূর্বাভাস ছিল, নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স পাবে ৩৩৯ থেকে ৩৬৫ টি সিট। যেখানে এনডিএ পেয়েছে ৩৫২ সিট, এরমধ্যে বিজেপি পেয়েছিল ৩০৩ সিট। সুদর্শন নিউজের পূর্বাভাস ছিল, এনডিএ পাবে ৩০৫ সিট।

বুথফেরত জরিপের সঙ্গে ইউপিএর ফলাফলের ব্যবধান ছিল। ইন্ডিয়া টুডের পূর্বাভাস ছিল, ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্স পাবে ৭৭ থেকে ১০৮ সিট, যেখানে ইউপিএ পেয়েছে ৯১ সিট। সুদর্শন নিউজ জানিয়েছিল, ইউপিএ পাবে ১২৪ সিট।

২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স ও কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্সের লড়াই স্পষ্ট। এই নির্বাচনে ৪০০ সিট জেতার প্রত্যাশা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপির।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর