ইউরোপ , উত্তর আমেরিকা
বিদেশে এখন

রাশিয়ায় মার্কিন অস্ত্র দিয়ে হামলার অনুমতি

রাশিয়ার অভ্যন্তরে আর সীমান্তে যুক্তরাষ্ট্রের তৈরি সমরাস্ত্র দিয়ে হামলার অনুমতি দিয়েছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন দুই কর্মকর্তার বরাত দিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যম বলছে, খারকিভের কাছাকাছি স্থানগুলোতে রাশিয়ার হামলা প্রতিহত করতে এই অনুমতি দিয়েছেন বাইডেন। ন্যাটো প্রধান বলছেন, পশ্চিমা সহায়তা পেলে এখনও যুদ্ধে জিততে পারে ইউক্রেন।

গেলো কয়েক সপ্তাহে খারকিভে সেনা সক্ষমতা বাড়িয়েছে মস্কো। শুক্রবারও (৩১ মে) খারকিভ শহরে রুশ বোমা হামলায় হতাহত হয়েছেন অনেকেই। এই খারকিভের আশপাশে রুশ সেনাদের হামলা প্রতিহত করতে ইউক্রেনের সেনাদের মার্কিন সমরাস্ত্র ব্যবহার করতে বলেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সংবাদমাধ্যম বিবিসি, সিএনএন ও দ্যা গার্ডিয়ানের প্রতিবেদন বলছে, রাশিয়া হামলা করলে এই অস্ত্র দিয়ে পাল্টা হামলা করতে পারবে ইউক্রেন।

তবে আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম ব্যবহারে সতর্কতা রয়েছে আগের মতোই। দূরপাল্লার এসব ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার অভ্যন্তরে হামলা চালানো যাবে না। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এই খবর প্রকাশিত হলেও মুখ খোলেনি হোয়াইট হাউজ আর পররাষ্ট্র দপ্তর। সংঘাত বাড়তে পারে জেনেও ইউক্রেনের অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিলের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নও। মূলত রাশিয়ার বিমান হামলা প্রতিহত করতে যুক্তরাষ্ট্রের অস্ত্র ব্যবহারের অনুমতি আছে ইউক্রেনের, যাতে কিয়েভ সফলতাও পেয়েছে।

ন্যাটো প্রধান জেন্স স্টলটেনবার্গ বলেন, 'ইউক্রেন সাহসিকতার সঙ্গে যুদ্ধ করে যাচ্ছে। কিন্তু তাদের সামনে অনেক চ্যালেঞ্জ আসছে। ইউক্রেন এখনও জিততে পারে, কিন্তু যুদ্ধ চালিয়ে যেতে হবে । ন্যাটো সদস্য দেশগুলো থেকে সহায়তা বাড়াতে হবে। জুলাইয়ের ন্যাটো সম্মেলনে এই বিষয়ে পদক্ষেপ নেবো। আরও বেশি নিরাপত্তা, সহায়তা দিতে হবে ইউক্রেনকে। এটা আমাদের আর্থিক অঙ্গীকার।'

যদিও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কড়াভাবে সতর্ক করেছেন, রাশিয়ায় হামলায় পশ্চিমা অস্ত্র ব্যবহার করা হলে পরিণতি হবে ভয়াবহ। ক্রেমলিন বলছে, ন্যাটো ইউক্রেনকে অযৌক্তিক যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে। ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলছেন, ন্যাটো থেকে সহযোগিতা পেলে ইউক্রেনের পক্ষে এখনও জেতা সম্ভব। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, একসঙ্গে কাজ করলে যেকোনো সহিংসতা মোকাবিলা সম্ভব।

এর আগে রুশ প্রেসিডেন্ট সের্গেই ল্যাভরভ বলেন, 'ক্রিমিয়ায় হামলায় ইউক্রেন এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। মস্কোর দাবি, মার্কিন সমরাস্ত্র এই যুদ্ধে ব্যবহার করছে ইউক্রেন।'

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর