বিদেশে এখন

চেরির বর্ণে-গন্ধে মাতোয়ারা কানাডা

হাওয়াই মিঠাইয়ের মতো থোকায় থোকায় ধরে আছে চেরি ফুল। ঘাসের ওপর অবলীলায় খসে পড়ছে পাপড়ি। গোলাপি গালিচা বিছিয়ে বসন্তকে বরণ করে নিয়েছে কানাডা। শীত ফুরোবার সাথে সাথে নরম-কোমল এই চেরি ফুলের সৌরভ ছড়িয়ে পড়েছে দেশটির বিভিন্ন প্রদেশে। স্থানীয়দের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের হৃদয়ও লেগেছে দক্ষিণা হাওয়া।

পশ্চিমের ব্রিটিশ কলাম্বিয়া থেকে পূর্বের নোভা স্কোশিয়া-গোটা কানাডা জুড়ে মাধুরি ছড়াচ্ছে চেরি ফুলের গোলাপি আভা। এমন আনন্দ বসন্ত সমাগমে যোগ দিতে পেরে দেশি-বিদেশি প্রকৃতিপ্রেমীরা খুশিতে আত্মহারা।

পর্যটকদের একজন বলেন, 'বাগান পর্যটকদের জন্য বড় আকর্ষণ। আজ আবহাওয়া ভালো না থাকায় লোকজনের উপস্থিতি কম। অন্যান্য সময়ে ভিড় জমে থাকে এখানে।'

চেরি ব্লসম ফুলের জন্য বিখ্যাত জাপান। ওখানে চেরি ফুল 'সাকুরা' নামেই বেশি পরিচিত। ২শ'র বেশি জাতের চেরি ব্লসম পাওয়া যায় দেশটিতে। তবে, কানাডায় এপ্রিলের শেষ থেকে জুন পর্যন্ত পরশা বসে চেরি ফুলের। রক্তকরবীর মতো থোকায় থোকায় ফোটে লাল, সাদা, গোলাপি রঙের চেরি। পার্ক, উদ্যান আর বাগানে ভিড় করেন দর্শণার্থীরা।

বসন্তের ঠিক এই সময়ে উত্তর আমেরিকায় সব থেকে বেশি বিদেশি পর্যটক আসেন কানাডায়। লাখ লাখ ডলার আয় হয় পর্যটন সংশ্লিষ্ট খাত থেকে।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর