প্রবাস

নিউইয়র্কে শেষ হলো আন্তর্জাতিক বাংলা বইমেলা

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শেষ হলো ৩৩তম আন্তর্জাতিক বাংলা বইমেলা। জ্যামাইকা পারফর্মিং আর্ট সেন্টারে চারদিনের এই মেলায় ৪১টি প্রকাশনা সংস্থা বিক্রি করেছে দুই লাখ ডলারের বাংলা বই। বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা বইমেলা উদ্বোধনের পর চারদিনে বই বিক্রির সঙ্গে চলেছে কবিতা পাঠ, সেমিনার, চলচ্চিত্র প্রদর্শনী, বিতর্ক প্রতিযোগিতাসহ বৈচিত্র্যময় সব আয়োজন।

মুক্তধারা ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় বাঙালি অভিবাসীদের সবচেয়ে বড় আয়োজন নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা শেষ হয় সোমবার ( ২৭ মে)। এবারই সর্বাধিক ৪১ জন প্রকাশক এসেছেন মেলায়, বিক্রি করেছেন রেকর্ডসংখ্যক বাংলা বই।

বাংলা একাডেমি মহাপরিচালক কবি নুরুল হুদা বলেন, 'বাংলা ভাষা ভিত্তিক যে সংস্কৃতি চর্চা তা প্রসার করছে বিশ্বে।'

নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলার অন্যতম আকর্ষণ মুক্তধারা (জিএফবি) সাহিত্য পুরস্কার। এর আর্থিক মূল্যমান তিন হাজার ডলার। এবার এ পুরষ্কার পেয়েছেন বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়।

ভারতের বাংলা সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় বলেন, 'নিউইয়র্ক আন্তজার্তিক বইমেলায় আমেরিকার বাঙালিদের মধ্যে ঐক্য স্থাপন করে।'

প্রতি বছরই বাংলাদেশ থেকে আগত প্রকাশকদের বিনামূল্যে স্টল দেয়া হয়। অংশগ্রহণকারী প্রকাশকদেরকে মধ্য থেকে একটি সংস্থাকে দেওয়া হয় চিত্তরঞ্জন সাহা সেরা প্রকাশক পুরস্কার।

বাংলাদেশ, ইউরোপ, অস্ট্রেলিয়া, কানাডা, ভারতের কলকাতাসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে মেলায় আসেন সাহিত্যিক, প্রকাশক এবং দর্শনার্থীরা। বিতর্ক, সাংস্কৃতিক অনুষ্ঠান, একক সঙ্গীতানুষ্ঠানসহ চার দিনের এ আয়োজনে নতুন প্রজন্মের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

বাতিঘর প্রকাশনীর সিইও এবং প্রধান সম্পাদক জাফর আহমদ রাশেদ বলেন, 'আমরা যেই বই নিয়ে আসছি তাতে পাঠকের সাড়া মিলেছে অনেক।'

আগামী বছর একই স্থানে মে মাসের ২৩ থেকে ২৬ তারিখ পর্যন্ত চলবে আন্তর্জাতিক বাংলা বইমেলার ৩৪তম আসর। বাংলা ভাষা ও সংস্কৃতি ছড়িয়ে দিতে এই মেলার পরিসর আরও বাড়বে বলে আশা বাঙালি ও বাংলাদেশি অভিবাসীদের।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর