তথ্য-প্রযুক্তি

চীনে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ স্টোর সাড়া ফেলেছে

চীনে এক কাপ কফি খেতে প্রকারভেদে আপনার খরচ হবে অন্তত ৪০০ টাকা। আর জিমে গিয়ে নিজেকে ফিট করতে মাসে প্রায় সাড়ে ৬ হাজার টাকা গুণতে হবে। যদিও এসব সুবিধা ফ্রিতে পাবেন চীনের প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ের স্টোরে। তবে সেজন্য আপনাকে স্মার্টফোন কিনতেই হবে কিনা, চলুন জেনে নেই।

যুগের পরিবর্তনের সঙ্গে বিশ্বজুড়ে স্মার্টফোন ব্যবহারের চাহিদা বাড়ছে। হাতের মুঠোতে মিলছে নানা সুযোগ-সুবিধা। ক্রেতাদের আকৃষ্ট করতে নতুন নতুন সব প্রযুক্তি নিয়ে হাজির হচ্ছে বিভিন্ন ব্র্যান্ডের মুঠোফোন প্রতিষ্ঠান।

নিত্য নতুনের ভিড়ে ভাবছেন কোন মোবাইল কিনবেন, কোন দোকানে যাবেন? ক্রেতাদের মন জয়ে হুয়াওয়ে তাদের স্টোরে নানা আকর্ষণ যুক্ত করছে। চীনের বাজারে মোবাইলের দোকানেই কফি ও জিম করার ব্যবস্থা রেখে চালু করা হয়েছে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ স্টোর। যার প্রতিটি টেকজায়ান্ট অ্যাপলের স্টোর থেকে কিছুটা দূরে চালু করা হয়েছে। হুয়াওয়ে কর্তৃপক্ষ বলছে, অ্যাপলের ক্রেতাদের নিজে ডেরায় ভেড়াতেই এমন উদ্যোগ।

প্রায় ৫ হাজার বর্গমিটার জায়গাজুড়ে সাংহাইয়ে হুয়াওয়ে ফ্ল্যাগশিপ স্টোর রয়েছে। ঐতিহ্যবাহী স্থাপত্য ভবনের তিনতলায় বিস্তৃত এটি। যেখানে কফি শপ, জিম এবং বিশ্রামাগার রয়েছে। ক্রেতারা পছন্দের মোবাইল কেনার পাশাপাশি বাড়তি সুযোগ-সুবিধা নিতে পারবেন। হুয়াওয়ের এই মার্কেটিং পলিসিকে ইতিবাচক হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

গত কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের একের পর এক বাণিজ্যিক বিধি-নিষেধের মুখে পড়ে চীনা টেলিকম প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে। যদিও নিত্য নতুন ইলেক্ট্রনিক্স পণ্য বাজারে ছেড়ে রাজস্ব আয় বাড়াতে সক্ষম হয়েছে চীনা প্রতিষ্ঠানটি। নিজ দেশে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলকে টেক্কা দিতে ব্যতিক্রমী স্টোর চালু করে প্রতিষ্ঠানটি।

গেল বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত চীনের প্রধান শহরগুলোতে এখন পর্যন্ত অত্যাধুনিক চারটি স্টোর চালু করেছে হুয়াওয়ে। নিজের সক্ষমতা বাড়াতে এরই মধ্যে নিজস্ব চিপ তৈরিতে এগোচ্ছে চীনা টেলিকম প্রযুক্তি কোম্পানিটি। এরই মধ্যে চীনের বাজারে আইফোনকে ছাড়িয়ে গেছে হুয়াওয়ে। বছরের প্রথম ত্রৈমাসিক প্রতিবেদন বলছে, আইফোন বিক্রি ৬ দশমিক ৬ শতাংশ কমেছে। আর ১১০ শতাংশ বেড়েছে হুয়াওয়ের স্মার্টফোনের চালান।

এই সম্পর্কিত অন্যান্য খবর