পরিষেবা
অর্থনীতি
কিলোমিটারে বাস ভাড়া ৩ পয়সা কমিয়ে প্রজ্ঞাপন, মঙ্গলবার কার্যকর
দু’দফায় ডিজেলের দাম ৩ টাকা কমানোর পর প্রতি কিলোমিটারে ৩ পয়সা বাস ভাড়া কমানোর সিদ্ধান্ত নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। আজ (সোমবার, ১ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এ প্রজ্ঞাপন জারি করেন।

আগামীকাল ২ এপ্রিল থেকে নতুন এ ভাড়া কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়েছে সরকারের প্রজ্ঞাপনে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রামে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন জেলায় (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) চলা বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে যাত্রীপ্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা ৩৫ পয়সার জায়গায় ২ টাকা ৩২ পয়সা নির্ধারণ করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রামে বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা এবং ৮ টাকা আগের মতো বহাল থাকবে বলেও জানানো হয় এ প্রজ্ঞাপনে।

এছাড়াও ঢাকা-চট্টগ্রাম মহানগরীতে ২ টাকা ৪৫ টাকা থেকে কমিয়ে ২ টাকা ৪২ টাকা করা হয়েছে প্রতি কিলোমিটারে।

এর আগে এদিন রাজধানীর বনানীতে বিআরটিএ সদর দপ্তরে ভাড়া নির্ধারণ কমিটির সভা অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ৩ পয়সা কমানোর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপ‌ক্ষের (বিআরটিএ) ভাড়া নির্ধারণ কমিটি।

বাস মালিকরাও ভাড়া কমানোর সুপারিশে একমত পোষণ করেন। এর পরই ভাড়া কমা‌নোর ওই সুপা‌রিশ মন্ত্রণাল‌য়ে পাঠা‌নো হ‌য়।

এর আগে গতকাল রোববার (৩১ মার্চ) ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের খুচরা মূল্য ২ টাকা ২৫ পয়সা কমিয়ে ১০৬ টাকা নির্ধারণ করা হয়।

আসু