দেশে এখন
বাজার
বগুড়ায় সরু-মোটা সব চালের দাম বাড়তি
সরু-মোটা প্রকারভেদে বগুড়ায় সব ধরনের চালের দাম বেড়েছে। সামনের দুমাসে চালের দাম কমার সম্ভাবনা দেখছেন না ব্যবসায়ীরা। অন্যান্য পণ্যের সঙ্গে চালের দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

বগুড়ার শেরপুরের মির্জাপুরে চালের পাইকারি হাটে সরবরাহ বেশি থাকলেও চালের দাম বেশ চড়া। পাইকারি পর্যায়ে চিকন চাল ৬২ এবং মোটা ৪৬ থেকে ৪৮ টাকায় কেনাবেচা চলছে।

বগুড়া শহরের কলোনী খুচরা বাজারে সেই চিকন চাল বিক্রি হচ্ছে ৬৮ থেকে ৭০ টাকা। মোকামে চালের দাম বেশি হওয়ায় খুচরা বাজারে দাম বেড়েছসামনে নতুন ধান না উঠা পর্যন্ত চালের দাম কমার সম্ভাবনা নেই বলে জানান ব্যবসায়ীরা।

খুচরা ব্যবসায়ীরা বলেন, আমনের শেষ সময় চলছে তো তাই দাম বাড়তি। প্রতি বছর চালের দাম এ সময়টাতে বাড়ে। আমরা চালের রকম ও মানভেদে বিক্রি করছি। যদি ধানের দাম কম থাকতো তাহলে চালের দামও কমে যেত।

মিল ও চাতাল মালিকরা বলছেন হাট বাজারে ধানের সরবরাহ কমেছে, দামও বেড়েছে ১০০-১৫০ টাকা। তাই কম দামে চাল বিক্রিতে লোকসান গুণতে হচ্ছে। এ পরিস্থিতিতে অনেক চাতাল বন্ধ রেখেছেন মিল মালিকরা। তারা বলেন, আমরা যারা চাতাল করছি তাদের অনেক টাকা লস হচ্ছে। বর্তমানে ধানের বাজার বেশি।

অন্যান্য পণ্যের সঙ্গে চালের দাম বাড়ায় সংসারের যাতাকলে হাবুডুবু খাচ্ছেন সাধারণ মানুষ।

নিম্ন আয়ের মানুষদের চাল ক্রয়ে কিছুটা স্বস্তি দিতে সরকারের ১৫ টাকা কেজি দরে খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হচ্ছে এপ্রিল থেকে।

এভিএস