ক্রিকেট
এখন মাঠে
টেস্ট হারে ব্যাটিং ব্যর্থতায় দায় দেখছেন শান্ত
ব্যাটিং ব্যর্থতার কারণেই বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এমনটাই জানালেন, নাজমুল হোসেন শান্ত। সঙ্গে পরবর্তী টেস্টে ব্যাটিংয়ে উন্নতি করার প্রত্যয় ব্যক্ত করেছেন বাংলাদেশ অধিনায়ক। জানালেন, জেতার জন্যই খেলবে তার দল।

সিলেট টেস্টে লঙ্গানদের চারটি শতক আর এক ফিফটির বিপরীতে বাংলাদেশের মাত্র একটি ফিফটি। ফলাফল ৩২৮ রানের হার স্বাগতিকদের। বলার অপেক্ষা রাখে না যে, দায়িত্বজ্ঞানহীন ব্যাটিংয়ের কারণেই ম্যাচ থেকে ছিটকে গেছে শান্তর দল।

বিশাল ব্যবধানে হারের পর ব্যাটারদের ব্যর্থতাকেই দুষলেন বাংলাদেশ অধিনায়ক। জানালেন, নিজেদের ভুলগুলো নিয়ে কাজ করবেন। আর ম্যাচ হারলেও সফররত ব্যাটারদের প্রশংসা করতে ভুলেননি।

শান্ত বলেন, 'দুই ইনিংসেই আমাদের ব্যাটিং ভালো হয়নি। দুই দলেরই টপ অর্ডার ব্যাটসম্যান প্রথম ১৫ থেকে ২০ ওভার স্ট্রাগল করেছে। কিন্তু আমার মনে হয় এই অজুহাত দেয়া ঠিক হবে না। এ জায়গায় আমরা কীভাবে আরও ভালো করতে পারি তা নিয়ে আমাদের কাজ করতে হবে।'

লঙ্কান ব্যাটাররা যেখানে রানে ফোয়ারা ছুটিয়েছেন, সেখানে কি না বাংলাদেশের কয়েকজন ব্যাটার আউট হয়েছেন দৃষ্টিকটুভাবে। এরমধ্যে অন্যতম লিটন দাস। তার এমন আউট নিয়ে প্রশ্ন করা হয়েছিল শান্তকে।

তিনি বলেন, 'লিটনের আউট নিয়ে আমি কিছু বলতে পারবো না। এটা ওই ভালো বলতে পারবে। স্বাভাবিকভাবেই টেস্ট ক্রিকেটে এরকম আউট খুব একটা দেখা যায় না।'

সিলেট টেস্ট নিয়ে আপাতত আর ভাবতে চান না টাইগার অধিনায়ক। এ মুহূর্তে তার ভাবনা চট্টগ্রাম টেস্ট নিয়ে। সেখানে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি।

শান্ত বলেন, 'অধিনায়ক হিসেবে আমি সেফ ক্রিকেট খেলতে চাই না। পরের ম্যাচ জেতার জন্যই খেলবো। এবং সেভাবেই প্রিপারেশন, প্ল্যান সবকিছু করবো।'

সিরিজে সান্ত্বনার ড্র করতে চাইলেও চট্টগ্রাম টেস্টে জেতার বিকল্প নেই বাংলাদেশের সামনে। কারণ এরই মধ্যে ১-০ তে এগিয়ে গেছে সফররতরা। বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু আগামী ৩০ মার্চ।

এমএসআরএস