যুদ্ধ
বিদেশে এখন
'গাজায় সহিংসতার সবুজ সংকেত পেলো ইসরাইল'
ইসরাইলকে গাজায় হত্যাযজ্ঞ চালিয়ে যাওয়ার অনুমতি দিলো যুক্তরাষ্ট্র। পাশাপাশি যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়ে যুদ্ধের অনুমোদন দিলো ওয়াশিংটন। এমন মন্তব্য এখন জাতিসংঘের আনাচে কানাচে।

সংস্থাটির নিরাপত্তার পরিষদে গাজায় যুদ্ধবিরতি কার্যকরে আলজেরিয়ার প্রস্তাবে সব দেশের সমর্থন থাকলেও একমাত্র দেশ হিসেবে ভেটো দিয়ে বসে যুক্তরাষ্ট্র। এই ঘটনার পর থেকে তীব্র সমালোচনা শুরু হয় ওয়াশিংটনকে ঘিরে।

চীন বলছে ভেটো দিয়ে যুক্তরাষ্ট্র হত্যাযজ্ঞকে বৈধতা দিলো; ইসরাইলের কাছে চলে গেল ভুল তথ্য। এই ঘটনার পর যুক্তরাষ্ট্রের সমালোচনা করছে মিত্র দেশগুলোও।

এদিকে জাতিসংঘ বলছে, যুদ্ধ সংঘাতে এখন পর্যন্ত এই উপত্যকার ১০ লাখ নারী বাস্তুচ্যুত হয়েছেন। ইসরাইলের সেনা অভিযান অব্যাহত থাকায় গাজার উত্তরাঞ্চলে খাদ্য সহায়তা কর্মসূচি বন্ধ করতে বাধ্য হয়েছে ডব্লিউ এফ পি।

অব্যাহত হামলায় উপত্যকার খান ইউনিসে অবস্থিত নাসের হাসপাতালকে মৃত্যুপুরী ঘোষণা করেছে জাতিসংঘ। হামাস নির্মূলের নামে গাজার শরণার্থী শিবিরগুলোর পাশাপাশি ইসরাইলের সেনারা অভিযান চালাচ্ছে পশ্চিম তীরেও।

বুধবার (২১ ফেব্রুয়ারি) হেগে আন্তর্জাতিক বিচার আদালতে শুনানির আয়োজন করেছে জাতিসংঘ। শুনানিতে আজ অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্র। ৬ দিনের শুনানিতে অংশ নেয়ার কথা রয়েছে ৫২ টি দেশের।

গাজায় সেনা অভিযানে এখন পর্যন্ত ২৯ হাজার ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত এই সেনা অভিযান চলবে।

এভিএস