রেলপথ

ভারতীয় ঋণচুক্তির অর্থছাড় না হওয়ায় প্রকল্পে অনিশ্চয়তা

উত্তরাঞ্চলের নতুন রেলরুট প্রকল্প ঝুলে আছে অর্ধযুগ ধরে। যমুনা রেলসেতুর কাজ শেষ হলেও শুরুই হয়নি রংপুরের কাউনিয়া থেকে পাবর্তীপুর আর বগুড়া থেকে সিরাজগঞ্জ রেলরুটের কাজ। ঋণচুক্তি অনুযায়ী ভারত অর্থছাড় না করায় এসব প্রকল্পে দেখা দিয়েছে অনিশ্চয়তা। কয়েক দফা সময় বাড়িয়ে প্রকল্পের মেয়াদ শেষ হলেও দৃশ্যমান হয়নি কোনো কাজ। এ অবস্থায় অর্থায়নের বিকল্প উৎস খোঁজার পরামর্শ বিশেষজ্ঞদের।

খুলনা থেকে পদ্মা সেতু হয়ে শুরু হলো ট্রেন চলাচল

অবশেষে খুলনা অঞ্চলের মানুষের মুখে হাসি ফুটিয়ে পদ্মা সেতু হয়ে শুরু হলো ট্রেন চলাচল। নতুন এই রেলপথে ঢাকা থেকে খুলনার দূরত্ব কমলো ২১২ কিলোমিটার। দীর্ঘ সময় সাশ্রয় হওয়ায় উচ্ছ্বসিত খুলনা, যশোর, বেনাপোলসহ এই অঞ্চলের যাত্রীরা।

প্রথমবার রেলপথ ব্যবহারের সুযোগ নড়াইলবাসীর

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে প্রথমবারের মতো রেলপথ ব্যবহারের সুযোগ পাচ্ছে নড়াইলবাসী। এরই মধ্যেই ভাঙ্গা থেকে নড়াইল-যশোর অংশে স্টেশন নির্মাণসহ রেললাইনের কাজ শেষে এ রুটে পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে ট্রেন। সব ঠিক থাকলে কাল থেকে প্রথমবারের মতো সরাসরি রেল সেবায় যুক্ত হবে নড়াইলবাসী।

ঢাকা-চট্টগ্রাম রেলপথে গতি বাড়লেও নিরাপত্তা বাড়েনি

ঢাকা-চট্টগ্রাম রেলপথে গতি বাড়লেও নিরাপত্তা বাড়েনি

ঢাকা-চট্টগ্রাম রেলপথ ডাবল লাইন হওয়ায় রেলপথে বেড়েছে গতি। কক্সবাজারগামী দু'টি ট্রেনসহ এ পথে বেড়েছে ট্রেনের সংখ্যাও। তবে বাড়েনি রেলপথের নিরাপত্তা। কুমিল্লা অঞ্চলের তিন শতাধিক লেভেল ক্রসিংয়ের বেশিরভাগই অবৈধ। জনগুরুত্বপূর্ণ স্বয়ংক্রিয় লেভেল ক্রসিং নির্মাণে নজর না দিয়ে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে ছয়টি স্টেশন। যা তেমন একটা কাজে আসছে না।

চট্টগ্রামে ৫ দিন পর কনটেইনার ট্রেন চালু

বন্যার পানি নেমে যাওয়ায় চট্টগ্রামে ৫ দিন পর চালু রেলে পণ্য পরিবহন। এদিকে মহাসড়কের বিভিন্ন স্থানে ভেঙে যাওয়ায় আমদানি রপ্তানি পরিবহন হচ্ছে ধীরগতিতে।

২৭ দিন পর পুরোপুরি ঘুরলো যাত্রীবাহী ট্রেনের চাকা

আন্দোলন, সহিংসতা আর ক্ষমতার পট পরিবর্তনের অস্থির সময় পেরিয়ে দীর্ঘ ২৭ দিন পর আজ (বৃহস্পতিবার, ১৫ আগস্ট) আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হওয়ায় চিরচেনা রূপে ফিরেছে কমলাপুর রেলওয়ে স্টেশন। এর মধ্য দিয়ে পুরোপুরি চালু হলো রেল সেবা। এর মধ্যে গত ১ আগস্ট স্বল্প পরিসরে চলাচল শুরু করেছিল লোকাল ও কমিউটার ট্রেন। পরে পরিস্থিতি আবারও অবনতি হওয়ায় দুইদিন পর তা বন্ধ রাখা হয়।

সারাদেশে একযোগে চলছে 'বাংলা ব্লকেড' কর্মসূচি

কোটা বাতিলের দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী আজ (বুধবার, ১০ জুলাই) সকাল ১০টা থেকেই সারাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে আন্দোলনে নামে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে চট্টগ্রাম, খুলনা ও ময়মনসিংহসহ অনেক জায়গায় সড়ক ও রেল চলাচল বন্ধ হয়ে যায়। সড়ক অবরোধ করে তারা পালন করে 'বাংলা ব্লকেড' কর্মসূচি।

চাঁদপুরে লোকবল ও ট্রেন সংকটে জর্জরিত রেল বিভাগ

চাঁদপুরে যোগাযোগের অন্যতম মাধ্যম রেলপথ। ব্রিটিশ আমলে প্রতিষ্ঠিত যোগাযোগের এই মাধ্যমটি আজ নানা সংকটে জর্জরিত। প্রয়োজনীয় লোকবল ও ট্রেন সংকটে না থাকার মতো টিকে আছে রেল বিভাগ। এরইমধ্যে বন্ধ হয়ে গেছে বেশ কয়েকটি স্টেশন। চলাচলে সস্তি ফিরিয়ে আনতে লোকবল নিয়োগের পাশাপাশি ট্রেনের সংখ্যা বাড়ানোর দাবি স্থানীয়দের। আর সংকট নিরসন করে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার আশ্বাস রেল কর্তৃপক্ষের।

ভারতের সঙ্গে রেল সমঝোতায় বাংলাদেশের লাভ কতটা?

ভারতের সঙ্গে রেল সমঝোতায় বাংলাদেশের লাভ কতটা?

বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে চলবে ভারতের রেল। যেটা নিয়ে সরব আছে আলোচনার টেবিল। রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, বাংলাদেশ-ভারত রেল নিয়ে যে সমঝোতা করছে সেটিতে শুধু ভারত উপকৃত হবে না, এতে বাণিজ্য সম্প্রসারণ হবে বাংলাদেশেরও। বিশেষজ্ঞরা বলছেন, চুক্তি টেকসই করতে আগেই বিশ্লেষণধর্মী সমীক্ষা প্রয়োজন। সেই সাথে দেয়া-নেয়ার যোগ-বিয়োগে দুই দেশের স্বাচ্ছন্দ্যবোধ ও স্বচ্ছতাও জরুরি।

ছুটি শেষে রাজধানীতে ফিরছেন কর্মজীবীরা

ছুটি শেষে রাজধানীতে ফিরছেন কর্মজীবীরা

ঈদের ছুটি শেষে পরিবার পরিজনদের সাথে ঈদ কাটিয়ে ধীরে ধীরে রাজধানীতে ফিরছেন কর্মজীবী মানুষ। অন্যদিকে বিভিন্ন কারণে ঈদের আগে ছুটি না পাওয়ায় আজও ঢাকা ছাড়ছেন অনেকেই। পরিবহণ সংশ্লিষ্টরা বলছেন, আগামীকাল থেকে ঢাকা ফেরার চাপ বাড়বে।

যমুনার বুকে দৃশ্যমান বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতু

যমুনার বুকে এখন পুরোপুরি দৃশ্যমান দেশের দীর্ঘতম ডুয়েল গেজ ডাবল ট্র্যাকের ৪.৮ কিলোমিটার বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতু। ৫০টি পিলারের উপর বসানো হয়েছে ৪৯টি স্প্যান। এখন চলছে সেতুর উপর স্লিপারবিহীন রেল ট্র্যাকের পাশাপাশি দুই প্রান্তে অ্যাপ্রোচ ডবল লাইনের রেলপথ বসানোর কাজ। দুই পাড়ে অত্যাধুনিক স্টেশন নির্মাণের কাজও শেষের পথে। এ বছর ডিসেম্বরেই পুরো প্রকল্পের কাজ সম্পন্ন হবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

যোগাযোগ খাতের প্রায় অর্ধেক বরাদ্দ পাচ্ছে সড়ক পরিবহন-মহাসড়ক বিভাগ

পরিবহন ও যোগাযোগ খাতের প্রস্তাবিত বরাদ্দের ৪৬ শতাংশ যাচ্ছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে। সঙ্গে সেতু বিভাগকে যুক্ত করলে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বরাদ্দ ৫৪.৮৩ শতাংশ। যেখানে এই খাতের অন্য চার মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ অর্ধেকের কম। যোগাযোগে এমন ভারসাম্যহীন বরাদ্দে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ব্যহত হবে বলে মত যোগাযোগ বিশেষজ্ঞদের।