
ছয় দফা দাবিতে রেলপথ অবরোধ করে বাকৃবি শিক্ষার্থীদের বিক্ষোভ
কৃষিবিদদের প্রতি বৈষম্য নিরসন এবং ছয় দফা দাবিতে সন্ধ্যা থেকে এখন পর্যন্ত রেলপথ অবরোধ করে বিক্ষোভ করছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অনুষদের সাধারণ শিক্ষার্থীবৃন্দ। আজ (মঙ্গলবার, ১৩ মে) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জব্বারের মোড় রেলক্রসিংয়ের সামনে কয়েকশ শিক্ষার্থী জড়ো হয়ে রেলপথ অবরোধ করে বিক্ষোভ করে।

৬ দফা দাবিতে বাকৃবি শিক্ষার্থীদের রেলপথ অবরোধ
দুই ঘণ্টা পর চলাচল স্বাভাবিক
কৃষিবিদদের প্রতি বৈষম্য নিরসন এবং ছয় দফা দাবিতে প্রায় ২ ঘণ্টা রেলপথ অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অনুষদের সাধারণ শিক্ষার্থীবৃন্দ। আজ (মঙ্গলবার, ৬ মে) সকাল সাড়ে দশটায় বাকৃবির জব্বারের মোড় রেলক্রসিংয়ের সামনে কয়েকশ শিক্ষার্থী জড় হয়ে রেলপথ অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করে। দুই ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ লাইনে ট্রেনচলাচল স্বাভাবিক হয়।

নতুন ট্রেনের দাবিতে নোয়াখালীতে দেড়ঘণ্টা রেলপথ অবরোধ স্থানীয়দের
ঢাকা-নোয়াখালী রুটে বরাদ্দকৃত নতুন ট্রেন 'সুবর্ণচর এক্সপ্রেস' দ্রুত চালুর দাবিতে নোয়াখালীতে দেড়ঘণ্টা রেলপথ অবরোধ রাখা হয়েছে। আজ (রোববার, ৪ মে) সকাল ৬ টা থেকে সাড়ে ৭ টা পর্যন্ত মাইজদী রেল স্টেশনে সর্বস্তরের সাধারণ জনগণের ব্যানারে শিক্ষার্থী ও সাধারণ জনতা রেললাইনে অবস্থান নেন। এতে চট্টগ্রাম-ঢাকা রুটে ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ হয়ে পড়ে। আটকা পড়ে ঢাকাগামী আন্তঃনগর উপকূল এক্সপ্রেস ট্রেন।

আখাউড়া-আগরতলা রেল প্রকল্প ‘স্থগিত’ হওয়া নিয়ে ধোঁয়াশা
রেলপথে আন্ত:দেশিয় বাণিজ্য সম্প্রসারণে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার গঙ্গাসাগর থেকে ভারতের আগরতলার নিশ্চিন্তপুর পর্যন্ত নির্মিত হয়েছে ডুয়েলগেজ রেলপথ। যা স্থলপথে উত্তর-পূর্ব ভারতকে যুক্ত করবে বাংলাদেশকে। গেল বছরের অক্টোবরে বহুল কাঙ্ক্ষিত এই রেলপথের নির্মাণ শেষ হয়। তবে ট্রেন চলাচল শুরু না হওয়ায় কার্যত অচল হয়ে পড়েছে প্রায় ২৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ রেলপথটি। এ অবস্থায় সম্প্রতি ভারতীয় গণমাধ্যমে উত্তর-পূর্ব রাজ্য তথা সেভেন সিস্টার্সে প্রবেশে বাংলাদেশে চলমান রেল প্রকল্পগুলো স্থগিত করার খবর নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

দেড় বছরেও চালু হয়নি আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথ, আমদানি-রপ্তানি বাণিজ্যে বিলম্ব
উদ্বোধনের দেড় বছর পরও চালু করা যায়নি আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথ। এ কারণে রেলপথটি দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্যও শুরু করা যাচ্ছে না। ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে এখনো রেলপথটি বুঝে নেয়নি সরকার। এ অবস্থায় কার্যত অলস পড়ে আছে প্রায় আড়াইশ কোটি টাকা ব্যয়ে নির্মিত বহুল কাঙ্ক্ষিত রেলপথটি।

সিলেট-ঢাকা রেলপথে দুর্ভোগের শেষ নেই
সিলেটের সঙ্গে রাজধানী ঢাকার রেল যোগাযোগ বলতে গেলেই প্রথমেই আসে ভোগান্তির কথা। জরাজীর্ণ রেললাইন, ভঙ্গুর সেতু আর নাজুক কোচ, এই নিয়েই চলছে সিলেট-আখাউড়া রেলপথের যাত্রীসেবা। প্রায়ই ঘটছে দুর্ঘটনা, বাড়ছে প্রাণহানি। নানা সময়ে ডুয়েল গেজ বাস্তবায়নের পরিকল্পনা করলেও অর্থায়নের অভাবে সেটি আর পূরণ হচ্ছে না বলছেন রেলের মহাপরিচালক।

ভারতীয় ঋণচুক্তির অর্থছাড় না হওয়ায় প্রকল্পে অনিশ্চয়তা
উত্তরাঞ্চলের নতুন রেলরুট প্রকল্প ঝুলে আছে অর্ধযুগ ধরে। যমুনা রেলসেতুর কাজ শেষ হলেও শুরুই হয়নি রংপুরের কাউনিয়া থেকে পাবর্তীপুর আর বগুড়া থেকে সিরাজগঞ্জ রেলরুটের কাজ। ঋণচুক্তি অনুযায়ী ভারত অর্থছাড় না করায় এসব প্রকল্পে দেখা দিয়েছে অনিশ্চয়তা। কয়েক দফা সময় বাড়িয়ে প্রকল্পের মেয়াদ শেষ হলেও দৃশ্যমান হয়নি কোনো কাজ। এ অবস্থায় অর্থায়নের বিকল্প উৎস খোঁজার পরামর্শ বিশেষজ্ঞদের।

খুলনা থেকে পদ্মা সেতু হয়ে শুরু হলো ট্রেন চলাচল
অবশেষে খুলনা অঞ্চলের মানুষের মুখে হাসি ফুটিয়ে পদ্মা সেতু হয়ে শুরু হলো ট্রেন চলাচল। নতুন এই রেলপথে ঢাকা থেকে খুলনার দূরত্ব কমলো ২১২ কিলোমিটার। দীর্ঘ সময় সাশ্রয় হওয়ায় উচ্ছ্বসিত খুলনা, যশোর, বেনাপোলসহ এই অঞ্চলের যাত্রীরা।

প্রথমবার রেলপথ ব্যবহারের সুযোগ নড়াইলবাসীর
পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে প্রথমবারের মতো রেলপথ ব্যবহারের সুযোগ পাচ্ছে নড়াইলবাসী। এরই মধ্যেই ভাঙ্গা থেকে নড়াইল-যশোর অংশে স্টেশন নির্মাণসহ রেললাইনের কাজ শেষে এ রুটে পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে ট্রেন। সব ঠিক থাকলে কাল থেকে প্রথমবারের মতো সরাসরি রেল সেবায় যুক্ত হবে নড়াইলবাসী।

ঢাকা-চট্টগ্রাম রেলপথে গতি বাড়লেও নিরাপত্তা বাড়েনি
ঢাকা-চট্টগ্রাম রেলপথ ডাবল লাইন হওয়ায় রেলপথে বেড়েছে গতি। কক্সবাজারগামী দু'টি ট্রেনসহ এ পথে বেড়েছে ট্রেনের সংখ্যাও। তবে বাড়েনি রেলপথের নিরাপত্তা। কুমিল্লা অঞ্চলের তিন শতাধিক লেভেল ক্রসিংয়ের বেশিরভাগই অবৈধ। জনগুরুত্বপূর্ণ স্বয়ংক্রিয় লেভেল ক্রসিং নির্মাণে নজর না দিয়ে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে ছয়টি স্টেশন। যা তেমন একটা কাজে আসছে না।

চট্টগ্রামে ৫ দিন পর কনটেইনার ট্রেন চালু
বন্যার পানি নেমে যাওয়ায় চট্টগ্রামে ৫ দিন পর চালু রেলে পণ্য পরিবহন। এদিকে মহাসড়কের বিভিন্ন স্থানে ভেঙে যাওয়ায় আমদানি রপ্তানি পরিবহন হচ্ছে ধীরগতিতে।

২৭ দিন পর পুরোপুরি ঘুরলো যাত্রীবাহী ট্রেনের চাকা
আন্দোলন, সহিংসতা আর ক্ষমতার পট পরিবর্তনের অস্থির সময় পেরিয়ে দীর্ঘ ২৭ দিন পর আজ (বৃহস্পতিবার, ১৫ আগস্ট) আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হওয়ায় চিরচেনা রূপে ফিরেছে কমলাপুর রেলওয়ে স্টেশন। এর মধ্য দিয়ে পুরোপুরি চালু হলো রেল সেবা। এর মধ্যে গত ১ আগস্ট স্বল্প পরিসরে চলাচল শুরু করেছিল লোকাল ও কমিউটার ট্রেন। পরে পরিস্থিতি আবারও অবনতি হওয়ায় দুইদিন পর তা বন্ধ রাখা হয়।