ফুটবল
এখন মাঠে
নতুন কোচের সন্ধানে বায়ার্ন মিউনিখ
নতুন কোচের সন্ধানে নেমেছে ১১ বছর পর বুন্দেসলিগার শিরোপা হারানো বায়ার্ন মিউনিখ। স্প্যানিশ গণমাধ্যমের দাবি, ৩ বছর আগে কোচের দায়িত্ব ছাড়া জিনেদিন জিদান দায়িত্ব নিতে পারেন বাভারিয়ানদের।

ব্যর্থতার গ্লানি কে না ভুলতে চায়। আর ফুটবল মাঠে সে তো আবশ্যকীয় ঘটনা। ১১ বছর নিজেদের মাঠের রাজত্ব ধরে রাখা বায়ার্ন মিউনিখ বুন্দেসলিগার শিরোপা হারানোর পর দিশেহারা।

নিজেদের অভিজাত শাসনের ক্ষমতা কেই বা হারাতে চায়। আর যার প্রথম বিচ্ছেদ ঘটলো বাভারিয়ানদের কোচ টমাস টুখেল। জুনে শেষ হতে যাওয়া বায়ার্নের বর্তমান কোচের মেয়াদ বাড়ছে না সেটা মোটামুটি নিশ্চিত।

স্প্যানিশ গণমাধ্যমের দাবি রিয়ালকে তিনবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতানো ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদানকে আবারও দেখা যাবে কোচের দায়িত্বে।

তিন বছর আগে রিয়ালের ডাগ আউট ছাড়া ফ্রান্সের সাবেক এই তারকা অনেকদিন যাবতই নেই কোনো দলের দায়িত্বে। যদিও মাঝে পিএসজি, ইয়্যুভেন্তাসের মতো দলগুলোও কোচ হিসেবে চেয়েছিল জিদানকে। গুঞ্জন ছিল ফ্রান্সের কোচ হিসেবে দায়িত্ব নেয়ার প্রস্তাব পাওয়ারও। তবে শেষ পর্যন্ত আর হয়ে উঠেনি তা।

বায়ার্ন মিউনিখ অবশ্য জিদানের নাম প্রকাশের আগে লেভাকুসেনকে ১২০ বছরের ক্লাব ইতিহাসে প্রথমবার শিরোপা জেতানো জাবি আলোনসোকে চেয়েছিল কোচ হিসেবে। কিন্তু তা এখনি সম্ভব হবে না বলে জানিয়ে দিয়েছেন আলোনসো।

প্রায় ১ যুগের রাজত্ব হারানো বায়ার্ন মিউনিখের জন্য বুন্দেসলিগার শিরোপা খোয়ানো বড় একটি ধাক্কাই বটে। তাও আবার ৫ ম্যাচ বাকি থাকতেই। এমন একটা সময় বেশ বড় নামের কোচই পেতে চাইবে বাভারিয়ানরা সেটাই তো স্বাভাবিক।

ইএ