ক্রিকেট
এখন মাঠে
দলের প্রয়োজনে সাইফউদ্দিনের পরিবর্তে বিশ্বকাপ দলে তানজিম সাকিব
দলের প্রয়োজনেই সবার সিদ্ধান্তে সাইফউদ্দিনের জায়গায় তানজিম সাকিবকে বিশ্বকাপ স্কোয়াডে নেয়া হয়েছে বলে জানিয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এছাড়া অফ ফর্মে থাকা লিটনকে দলে নেয়ার কারণও জানান শান্ত।

যুক্তরাষ্ট্রে পাড়ি দেবে দল। তার আগে মাঠে বিশ্বকাপ দলের ফটোসেশন। এর আগে দেশের মাটিতে শেষবারের মতো গণমাধ্যমের মুখোমুখি অধিনায়ক ও কোচ।

প্রশ্নের ঝাপি খুলে দেয়া সাংবাদিকদের জানার আগ্রহের কেন্দ্রেই সাইফউদ্দিনের বাদ পড়া৷ তবে শান্ত বললো সোজা কথা। দলের প্রয়োজনেই তানজীম সাকিবকে নেয়া হয়েছে।

অধিনায়ক শান্ত বলেন, 'কারও উপর একটু আস্থা কম আবার কারও উপর বেশি। বিষয়টা এমনিই ছিল। আমাদের কাছে মনে হয়েছে টিম কম্বিনেশন সাকিব দলের জন্য ভালো কিছু করতে পারবে।'

শেষ দশ ম্যাচে ২০ এর নিচে গড়। দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষেও হতাশ লিটন দাসের ব্যাট। তবু এলকেডিতেই ভরসা টিম ম্যানেজমেন্টের। শান্ত জানালো কারণটা অবশ্য শুধুই অভিজ্ঞতা।

তিনি বলেন, 'এরকম একটা বড় ইভেন্টে নতুনদের জন্য ভালো করা কঠিন হবে। সেজন্য আমরা অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়েছি। আশা করছি লিটন ভালো করবে।'

প্রথমবারের মতো সহ-অধিনায়কের দায়িত্বে তাসকিন আহমেদ। পেস বোলিং ইউনিটের প্রধান অস্ত্রকে তাই বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই দলে চান টাইগার অধিনায়ক।

তিনি আরও বলেন, 'তাসকিনকে প্রথম ম্যাচ থেকেই পাওয়ার আশা করি। সে আমাদের দলের বেস্ট বোলার। যদি তাকে না পাই তাহলে ব্যাকআপ অপশন নিয়ে ভাবতে হবে।'

মার্কিন মুল্লুকে যাওয়ার আগে বুধবার প্রথমদিনের মতো অফিসিয়ালি অনুশীলন করে স্কোয়াডে থাকা ক্রিকেটাররা। সেখানে অবশ্য অনুপস্থিত ছিলেন সাকিব আল হাসান। এছাড়া তাসকিনের অনুশীলনের সময় কেটেছে জিম সেশনেই।

এভিএস