ক্রিকেট
এখন মাঠে

জমে উঠেছে আইপিএলের প্লে অফের লড়াই

জমে উঠেছে ভারতীয় প্রিমিয়ার লিগের আসর আইপিএল। শেষদিকে এসে রাজস্থানকে টপকে শীর্ষ স্থান দখলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। অন্যদিকে প্লে অফের দৌড়ে টিকে আছে চেন্নাই সুপার কিংস, হায়দারাবাদ ও লখনৌর মতো দলগুলো। চলতি আসরে কোন চার দলের প্লে অফের সম্ভাবনা সবচেয়ে বেশি?

আইপিএলের প্রতি আসরেই দেখা মেলে রানের ফুলঝুড়ি। তবে এবারের আসর ছাপিয়ে গেছে আগের সব রানের রেকর্ড। প্রায় সব ম্যাচেই ২শ' থেকে আড়াইশ বা তার থেকে বেশি রান করছে দলগুলো। আর এই টার্গেটে ব্যাট করতে নেমে সেটাও অনায়সে টপকে যাচ্ছে প্রতিপক্ষ।

আইপিএলের শেষদিকে এসে যেন কিছুটা কমেছে রানের পাহাড়ের সংখ্যা। তবে প্লে অফে উঠার লড়াইটা ঠিকই জমে উঠেছে। এরই মধ্যে সবগুলো দলই খেলে ফেলেছে ১০ থেকে ১১টা করে ম্যাচ। যেখানে রাজস্থানকে টপকে শীর্ষস্থানে উঠেছে কলকাতা নাইট রাইডার্স। ১০ ম্যাচে ১৬ পয়েন্ট রাজস্থানের। আর এক ম্যাচ বেশি খেলে কলকাতারও সমান পয়েন্ট। রান রেটে এগিয়ে থাকায় টেবিল টপার কলকাতা।

অন্যদিকে প্লে অফের আশা বাচিয়ে রাখার ম্যাচে পাঞ্জাবকে হারিয়ে ক্যামব্যাক করেছে চেন্নাই। এখন পর্যন্ত ১১ ম্যাচে ৫ হারে ১২ পয়েন্ট সংগ্রহ দলটির। যা তাদের নিয়ে গেছে পয়েন্ট টেবিলের তিনে। চেন্নাইয়ের মতো ১২ পয়েন্ট নিয়ে যথাক্রমে আছে হায়দারাবাদ ও লখনৌ। তবে হায়দারাবাদ খেলেছে ১০ ম্যাচ।

অন্যদিকে দিল্লি ক্যাপিটালসের হাতে থাকা তিন ম্যাচে জিতলে তাদের সামনেও জেগে থাকবে প্লে অফের খেলা। দলটি বর্তমানে ১০ পয়েন্ট নিয়ে আছে টেবিলের ষষ্ঠ স্থানে।

আসরের শুরুতে ধুকতে থাকা রয়েল চ্যালেঞ্জার্স সবশেষ তিন ম্যাচেই জয় তুলে নিয়েছে। কোহলি, ডু প্লেসিরা জয়ের ধারায় ফিরতে একটু বেশিই দেরি করে ফেলছে। বড় কোন অঘটন না ঘটলে প্লে অফের খেলার সম্ভাবনা নেই বললেই চলে ব্যাঙ্গলুরুর। তাদের এই কাতারে আছে পর্যায়ক্রমে পাঞ্জাব, গুজরাট ও আইপিএলের অন্যতম সফল দল মুম্বাইও।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর