ক্রিকেট
এখন মাঠে

আইপিএলের বাজিমাত করলেও বিশ্বকাপ স্কোয়াডে বাদ ভারতের অনেক ক্রিকেটার

আইপিএলে কোটি কোটি টাকায় খেললেও বিশ্বকাপে নিজের মূল্য যাচাই যাচাইয়ের সুযোগ পাচ্ছেন না লোকেশ রাহুল, ঈশান কিষান, শ্রেয়াস আইয়ার। কারণ জায়গা হয়নি আসছে বিশ্বকাপে ১৫ সদস্যের ভারতীয় দলে। এমনকি রিজার্ভ বেঞ্চে থাকার সুযোগও রাখেননি নির্বাচকরা।

বিশ্বকাপের মতো বড় মঞ্চে খেলতে অনেক কাঠখোড় পোড়াতে হয় ক্রিকেটারদের। দলের অটোমেটিক চয়েজ না হলে অনেকসময় সে অপেক্ষা হয় দীর্ঘ থেকে দীর্ঘায়িত। নির্বাচকদের নজরে আসতে করতে হয় অনবদ্য পারফরম্যান্স।

এক মাস পরই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরইমধ্যে দল ঘোষণা করেছে ইংল্যান্ড, নিউজিল্যান্ডসহ ভারত ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের আগে ভারতের ক্রিকেটারদের দেখার মতো কোনো সিরিজ না থাকায় নির্বাচকদের চোখ ছিল আইপিএলে। ম্যানেজম্যান্টের নানান হিসেব নিকেষের পর সুখের দোলায় ভেসেছে কেউ আবার হৃদয় ভেঙ্গেছে অনেকের। এই যেমন কোটি টাকায় আইপিএলের নিলামে বাজি মারলেও বিশ্বকাপ স্কোয়াডে জায়গা হয়নি ভারতের অনেক ক্রিকেটারের। কেউ টিম কম্বিনেশন কেউ আবার ফর্মের কারণে বাদ পড়েছেন আসন্ন বিশ ওভারের বিশ্বকাপে।

এদের মধ্যে আছেন চলতি আইপিলে দামি অধিনায়ক লখনৌ সুপার জায়ান্টসের লোকেশ রাহুল। ১৭ কোটি টাকার বিশাল অঙ্কের ক্রিকেটারের বিশ্বকাপে অবিবেচিত বিষয়টি বেশ অবাক করার মতো। পরিসংখ্যানে চোখ রাখা যাক, আইপিলে রাহুলের ১০ ম্যাচে ১৪২.৯৬ স্ট্রাইক রেটে রান ৪০৬। তার পরিবর্তে দলে নেয়া উইকেটকিপার ব্যাটার রিশভ পান্তের ১১ ম্যাচে ৩৯৮ রানে স্ট্রাইক রেট ১৫৮'র বেশি। রাহুলের থেকে রানের দিকে কম হলেও স্ট্রাইক রেটে এগিয়ে সানজু স্যামসন। ১০ ম্যাচে ৩৮৫ রানে স্যামসনের স্ট্রাইক রেট ১৫৯। উইকেট কিপার ব্যাটারের লড়াইয়ে হেরে গেছেন আইপিএলে ১৫ কোটি ২৫ লাখ রুপি পারিশ্রমিক পাওয়া ক্রিকেটার ঈশান কিষান।

এদিকে ১২ কোটি ২৫ লাখ রুপিতে কেকেআরের অধিনায়ক শ্রেয়াস আইয়ারকে রাখা হয়নি বিশ্বকাপে স্কোয়াডে। আমেরিকার বিমানে উঠতে নিজের পারফরম্যান্সে নির্বাচকদের সন্তুষ্ট করতে পারেননি ৮ কোটিতে আইপিএলে গুজরাটের হয়ে খেলা শুভমান গিলও ।

এই সারিতে নাম আছে ভারতের পেস ইউনিট সামলানো বোলারদেরও। ১১ কোটি ৭৫ লাখ রুপিতে পাঞ্জাব কিংসের হয়ে খেলা হার্শাল প্যাটল, চেন্নাই সুপার কিংসে ১৪ কোটি পারিশ্রমিকে খেলা পক চাহারের ভাগ্যদেবী সহায় হননি। তাই, তাদের পরিবর্তে পেস ইউনিট সামলাবেন যশপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার, হর্ষল পটেল ও অর্শদীপ সিংহ।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর