ক্রিকেট
এখন মাঠে
ফাঁস হলো বিশ্বকাপ দল, নেই মিরাজ!
২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১ মে'র মধ্যে চূড়ান্ত দল ঘোষণা করতে হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবিকে। এমনটাই দিক নিদের্শনা আছে আইসিসি থেকে। কেমন হবে বাংলাদেশের ১৫ সদস্যের দল।

তবে জানা গেছে, খুব একটা চমক থাকছে না এবারের দলে। বিশ্বকাপের মতো বড় মঞ্চের কথা মাথায় রেখে দল সাজাবে নির্বাচক কমিটি। জোর গুঞ্জন এই দলে ঠাঁই হবে না মেহেদী মিরাজের। তবে কারা পাচ্ছেন বিশ্বকাপের টিকিট।

প্রথমবারের মতো মার্কিন মুলুকে হতে যাচ্ছে ক্রিকেটের কোন বিশ্ব আসর। যে কারণে মার্কিনীরা তো বটেই ক্রিকেট বিশ্বও মুখিয়ে আছে কতোটা আকর্ষণ ছড়াতে পারে তারা। প্রচার প্রচারণায় বেশ নজর কেড়েছে আমেরিকা। আর মাত্র ৫০ দিনের মতো বাকি।

 তারপরই মাঠে ছড়িয়ে পড়বে টি-টোয়েন্টি বিশ্বকাপ উত্তাপ।

মার্কিনীদের মতো রোমাঞ্চ নিয়ে অপেক্ষায় দেশের ক্রিকেট রোমান্টিকরাও। যেকোন বিশ্বকাপের আগে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের মাঝে চরম আগ্রহ দেখা যায় কে আর কারা থাকতে যাচ্ছে চূড়ান্ত স্কোয়াডে।

কিন্তু দেশের ক্রিকেট সংস্কৃতে অঘোষিত একটা নিয়ম। বিশ্বকাপ দল ঘোষণায় হয় নাটক। এবারেও কি নাটক মঞ্চায়িত হবে? তা অবশ্য আগাম বলা মুশফিল।

বিশ্বকাপের আগে এখনও দল দেয়নি কোন দেশ। জানা গেছে, বেঁধে দেয়া সময় পহেলার মে'র মধ্যে অংশগ্রহণকারী ২০টি দেশকেই চূড়ান্ত দল দিতে হবে আইসিসির টেবিলে। অন্দরমহলের খবর বাংলাদেশ দলও ঘোষণা হবে এপ্রিলের শেষ সপ্তায়। কারা থাকতে যাচ্ছে ১৫ সদস্যের বাংলাদেশ দলে।

জানা গেছে নতুন নির্বাচক কমিটি সব কিছুই ঠিক করে ফেলেছে। বোর্ড সভাপতির অনুমোদন পেলেই চূড়ান্ত হবে দল। বিভিন্ন সূত্রে খবর বলছে, টপ অর্ডারে নাঈমে শেখকে টেক্কা দিয়ে টিকে যাচ্ছেন তানজিদ তামিম, সাথে দুই ওপেনার সৌম্য ও লিটন।

মিডল অর্ডারে ভরসা হৃদয়, সাকিব, রিয়াদ জাকের অনিকে। দুই বিশেষ স্পিনার আবার দারুণ কার্যকরী লেট অর্ডারে ব্যাটিংয়েও। পেস ইউনিট সমৃদ্ধ বাংলাদেশের। তাসকিন, মুস্তাফিজ, শরিফুলদের সাথে সাইফউদ্দিন থাকবেন নাকি হাসান মাহমুদ এই ১৫ নম্বর জায়গা নিয়েই আছে যতো আলোচনা।

হাসান মাহমুদকে রেখেই যদি দল সাজায় বাংলাদেশ। সেক্ষেত্রে দল হবে এমন। ৮ ব্যাটার, ২ বিশেষজ্ঞ স্পিনার ও ৫জন পেসার। দারুণ পারফরমার কিন্তু কপাল খারাপ মিরাজের। টিম কম্বিনেশনে হয়তো টিকছেন না বিশ্বকাপ চূড়ান্ত দলে। তারপরেও টিম ম্যানেজমেন্ট চাইছে মিরাজ, সাইফউদ্দিনদের স্ট্যান্ডবাই তালিকায় রেখেই বাংলাদেশ ক্রিকেট দল উড়াল দেবে আমেরিকায়।

এভিএস