প্রযুক্তি সংবাদ
তথ্য-প্রযুক্তি
‘বঙ্গবন্ধু স্যাটেলাইটে আয় ১৫০ কোটি টাকা, ৫ বছরের মধ্যে দ্বিতীয়টির উৎক্ষেপণ’
আগামী ৫ বছরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ হবে বলে জানান ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। একইসাথে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে ১৫০ কোটি টাকা আয় হয়েছে বলেও জানান তিনি। আজ (রোববার, ১২ মে) ঢাকা ক্লাবে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, 'তথ্যপ্রযুক্তি খাতকে আরও এগিয়ে নিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে কাজ চলছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণে একাধিক দেশ আগ্রহ দেখিয়েছে। এই মুহূর্তে সবার প্রস্তাবনা যাচাই-বাছাই করা হচ্ছে। আগামী ৫ বছরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ মহাকাশে উৎক্ষেপণ করা হবে।'

তিনি জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে এখন পর্যন্ত বাংলাদেশ আয় করেছে ১৫০ কোটি টাকা। এটি আরও বাড়ানোর জন্য সরকার কাজ করছে বলেও জানান তিনি।

জুনাইদ আহমেদ পলক বলেন, 'স্যাটেলাইটের মাধ্যমে একদিকে আমাদের স্বনির্ভরতা তৈরি হয়েছে। অন্যদিকে বৈদিশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রেও এটি ভূমিকা রাখছে। দেশের ৪০টি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করছে। এছাড়া দেশের বাইরেরও বেশ কিছু চ্যানেল এই স্যাটেলাইট ব্যবহার করছে।'

উল্লেখ্য, ২০১৮ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্মাণ ও উৎক্ষেপনের পুরো প্রক্রিয়ায় ব্যয় হয়েছিল প্রায় ২ হাজার ৭৬৫ কোটি টাকা। উৎক্ষেপণের সময় থেকে স্যাটেলাইটটির মেয়াদকাল ১৫ বছর বলা হলেও মেয়াদকাল আরও তিন বছর বাড়িয়ে ১৮ বছর সম্প্রসারিত করা সম্ভব বলে দাবি করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এমএসআরএস