ওটিটি
সংস্কৃতি ও বিনোদন
চলতি সপ্তাহের ওটিটি বাজার
প্রেক্ষাগৃহের চলছে হলিউড-বলিউড সিনেমার লড়াই। এই অবস্থায় পিছিয়ে নেই ওটিটি মাধ্যমগুলোও। নিজের সময় সুযোগ মত যারা বিনোদন পেতে চান, তাদের জন্য রয়েছে ওটিটি। গত সপ্তাহে ওটিটিতে মুক্তি পেয়েছে বেশ কয়েকেটি সিনেমা এবং ‌ওয়েব সিরিজ। দেশ-বিদেশে কেমন সাড়া ফেলেছে ওটিটির কন্টেন্টগুলো?

১. অপূর্ভা

অপূর্ভা

চলতি পথে পুরোন প্রেমিকের সাথে দেখা হয় অপূর্ভার। ঠিক সেসময়ই একদল অপহরণকারীর হাতে অপহৃত হয় সে। এই অপহরণকারীদের হাত তেকে কী বেঁচে ফিরতে পারবে অপূর্ভা? এমনি গল্প নিয়ে ১৫ নভেম্বর ডিজনি প্লাসে মুক্তি পেল হিন্দি সিনেমা ‘অপূর্ভা’এতে নাম ভূমিকায় আছেন তারা সুতারিয়া। সিনেমাটি পরিচালনা করেছেন নিখিল নাগেশ ভাট। আইএমডিবি রেটিং ১০ এ ৬.২ তুলেছে অপূর্ভা।

২. লিও

২১ নভেম্বর নেটফ্লিক্সে মুক্তি পেল অ্যানিমেটেড মিউজিক্যাল ফিল্ম ‘লিও’। ৭৪ বছর বয়সী লিজার্ড লিওর নানা মজার ঘটনা নিয়ে তৈরি এই সিনেমা। এতে বিভিন্ন চরিত্রে কণ্ঠ দিয়েছেন অ্যাডাম স্যান্ডলার, হেইডি গার্ডনার, স্টেফানি হু এবং জ্যাকি স্যান্ডলার। প্রায় ২০টি দেশের ভাষায় অনুবাদ করা হয় সিনেমাটি। নেটফ্লিক্সে মুক্তির আগে ফ্রান্সের একটি চলচ্চিত্রে উৎসবে মুক্তি পায় লিও। এখন পর্যন্ত সিনেমাটির  আইএমডিবি রেটিং ১০ এ ৭.২।  

৩. নেক্সট গোল উইনস

নেক্সট গোল উইনস

ডাচ-আমেরিকান ফুটবলার থমাস রঞ্জেন এর জীবনীর উপর নির্ভর করে সিনেমা ‘নেক্সট গোল উইনস’। নেটফ্লিক্সে মুক্তি পায় ১৭ নভেম্বর। চলতি বছরের ১০ সেপ্টেম্বর টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে মুক্তি পায় সিনেমাটি। নেক্সট গোল উইনস’র বাজেট ১৪ মিলিয়ন ডলার। সিনেমাটি পরিচালনা করেছেন তাইকা ওয়াইটিটি।

৪. বেস্ট ক্রিসমাস এভার

বেস্ট ক্রিসমাস এভার

ভাগ্যচক্রে শার্লট এবং তার পরিবার পুরনো কলেজ বন্ধু জ্যাকির বাড়িতে আসে ক্রিসমাসের মাত্র কয়েক দিন। দুই বন্ধু আবারো নতুন করে জানতে পারে একে অপরকে। এভাবেই এগিয়ে যায় ‘বেস্ট ক্রিসমাস এভার’ সিনেমার গল্প। চলতি সপ্তাহের নেটফ্লিক্স মুভিজ টপচার্টের ১ম স্থানে আছে সিনেমাটি। ২২ নভেম্বর প্রায় ৮০টি দেশে শীর্ষ দশের মধ্যে আছে বেস্ট ক্রিসমাস এভার। সিনেমাটি মুক্তি পায় ১৬ নভেম্বর। এছাড়া ২২ নভেম্বর পর্যন্ত ২ কোটি ঘন্টারও বেশি দেখা হয়েছে বেস্ট ক্রিসমাস এভার।

৫. দ্য রেলওয়ে ম্যান

দ্য রেলওয়ে ম্যান

দিল্লির বায়ুদূষণের খবর যখন তুঙ্গে ঠিক সেসময় মুক্তি পেল ওয়েব সিরিজ 'দ্য রেলওয়ে ম্যান'। সিরিজে উঠে আসে ১৯৮৪ সালে ভূপাল গ্যাস দূর্ঘটনার ভয়াবহ স্মৃতি। ভূপালের সেই দূর্ঘটনায় ঘুমের মধ্যেই প্রায় ৫০০০ মানুষের মৃত্যু হয়। চার পর্বের এই সিরিজের শুরু থেকেই টানটান উত্তেজনা। সিরিজটি পরিচালনা করেছেন শিভ রাওয়ালি। এতে মূল চরিত্রে আছেন আর. মাধবন, কে কে মেনন, দিব্যেন্দু শর্মা এবং বাবিল খান। আইএমডিবি রেটিং ১০ এ ৮.৭ তুলেছে ‘দ্য রেলওয়ে ম্যান’।

৬. দ্য ক্রাউন

দ্য ক্রাউন

চলতি সপ্তাহে নেটফ্লিক্স সিরিজ টপচার্টের প্রথম স্থানে নতুন করে উঠে আসে ‘দ্য ক্রাউন’। ব্রিটিশ রাজ পরিবারে অন্ধকার দিক নিয়ে সিরিজের গল্প। ২০১৬ সালে মুক্তি পায় সিরিজটি। ১০ পর্বের এই সিরিজে বিভিন্ন চরিত্রে আছেন  পরিচালনা করেছেন ক্লেয়ার ফয়, ম্যাট স্মিথ, ভেনেসা কিরবি, আইলিন অ্যাটকিন্স, জেরেমি নর্থহাম এবং ভিক্টোরিয়া হ্যামিল্টন। বাংলাদেশে জনপ্রিয়তার দিক দিয়ে ২২ নভেম্বর ৩য় স্থানে আছে সিরিজটি। প্রায় ১২০ দেশে শীর্ষ দশের মধ্যে আছে দ্য ক্রাউন। এছাড়া চলতি সপ্তাহে ৩.৫ কোটি ঘন্টারও বেশি দেখা হয়েছে দ্য ক্রাউন।  

কেফা
আরও পড়ুন: