উত্তর আমেরিকা
বিদেশে এখন
0

কামালা আমাকে অ্যাডলফ হিটলার বানাতে চাইছেন: ট্রাম্প

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ফ্যাসিবাদী বলেছেন ডেমোক্র্যাট প্রার্থী কামালা হ্যারিস। জবাবে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প বলেছেন, কামালার বিকৃত মন মার্কিন গণতন্ত্রের জন্য হুমকি। অভিবাসী ইস্যুতে ট্রাম্প পাগলামি করছেন বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন। শেষ মুহূর্তে দুই প্রার্থী জোর প্রচারণা চালাচ্ছেন স্যুইং স্টেটগুলোতে। জনমত জরিপে দুই জনের মধ্যে ব্যবধান ২ শতাংশে নেমে এসেছে।

যুক্তরাষ্ট্রের ৬০তম প্রেসিডেন্ট নির্বাচনের বাকি দুই সপ্তাহেরও কম সময়। দিন যত ঘনিয়ে আসছে লড়াই জমে উঠেছে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী কামালা হ্যারিসের মধ্যে। ফাইভ থার্টি এইটের সবশেষ জরিপে ১ দশমিক ৮ শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন কামালা।

শেষ মুহূর্তে প্রার্থীরা জোর প্রচারণা চালাচ্ছেন স্যুইং স্টেটে। পেনসিলভেনিয়ার টাউন হলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্পকে ফ্যাসিবাদী বলে মন্তব্য করেছেন কামালা হ্যারিস। ট্রাম্পের অস্থিরতা ক্রমাগত বাড়ছে উল্লেখ করে ভোটারদের সতর্ক করেছেন তিনি। ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেন কামালা।

ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী কামালা হ্যারিস বলেন, সাবেক চিফ অব স্টাফকে ট্রাম্প বলেছিলেন, তিনি হিটলারের মতো একজন জেনারেল চান। কারণ ট্রাম্প চান না মার্কিন সামরিক বাহিনী যুক্তরাষ্ট্রের সংবিধান মেনে চলুক। সে তার অনুগত একটি বাহিনী বানাতে চায়। এটা স্পষ্ট যে ডোনাল্ড ট্রাম্প একজন স্বৈরশাসক।’

জবাবে ট্রাম্প বলেছেন কামালা হ্যারিসের বিকৃত মন। ট্রুথ সোশ্যাল প্লাটফর্মে এক প্রতিক্রিয়া ট্রাম্প লেখেন, ‘কামালা তাকে অ্যাডলফ হিটলার বানাতে চাইছেন।’ কমরেড কামালা মার্কিন গণতন্ত্রের জন্য হুমকি বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে জর্জিয়ার সমাবেশে কামালাকে ট্যাক্স কুইন বলে সম্বোধন করেন ট্রাম্প। জর্জিয়ায় দুটি প্রচারণা অনুষ্ঠানে অভিবাসন ও মুদ্রাস্ফীতি মোকাবিলা করার প্রতিশ্রুতি দেন তিনি।

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমাদের দেশে প্রচুর সম্পদ আছে। রিপাবলিকানদের শাসনামলে এসব সম্পদের পূর্ণ ব্যবহার হয়েছে। আমাদের আরও অনেক কাজ বাকি। আমাদের শাসনামলে যুক্তরাষ্ট্রের উৎপাদনশীলতা, কর্মসংস্থান বেড়েছে। এ সময় কর হার সবচেয়ে কম ছিল।’

এদিকে ট্রাম্পের অভিবাসন ও সীমান্ত নীতির বক্তব্য কানে না তোলার জন্য অ্যারিজোনার ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন। এসময় ডোনাল্ড ট্রাম্পকে উন্মাদ বলেও মন্তব্য করেন তিনি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন বলেন, ‘আমরা ট্রাম্পের বিভিন্ন কথা নিয়ে হাসাহাসি করি। যা মোটেই ঠিক না। ট্রাম্পের বক্তব্য মাথায় নিলে সীমান্ত ইস্যুর সমাধান হবে না। ট্রাম্পের জন্য অবৈধ অভিবাসীর চেয়ে বৈধ অভিবাসীরা বেশি ক্ষতিগ্রস্ত হবে। তার বক্তব্য বিরক্তিকর এবং পাগলামিতে ভরা।’

এদিকে স্যুইং স্টেটের ভোটারদের অর্থ দেয়ায় ধনকুবের ইলন মাস্ককে সতর্ক করেছে মার্কিন বিচার বিভাগ। নির্বাচন সামনে রেখে ভোটারদের ১০ লাখ করে ডলার দেয়ার ঘটনাকে অবৈধ বলছে মার্কিন প্রশাসন।

এফএস

এই সম্পর্কিত অন্যান্য খবর