শিক্ষা
দেশে এখন
0

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি ঢাবি অধিভুক্ত সাত কলেজের

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে সাইন্সল্যাব অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। এর প্রভাবে সায়েন্স ল্যাব ও শাহবাগের সড়কের সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি ঢাবি অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীর

এবার সড়কে নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। তাদের দাবি সাত কলেজকে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ে পরিণত করার জন্য।

আজ (সোমবার, ২১ অক্টোবর) দুপুরে সাইন্সল্যাব মোড়ে অবস্থান নেন ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, কবি নজরুল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, মিরপুর বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, আট বছর আগে সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত হলেও তাদের অবস্থার কোনো উন্নতি হয়নি। বরং সেশনজট, ফল প্রকাশে দেরি, প্রশাসনিক হয়রানি, আবাসন, ক্লাসরুম ও ল্যাবের সংকট নানা সমস্যা বেড়েছে।

একজন শিক্ষার্থী বলেন, 'আমাদের যে শিক্ষার মানোন্নয়নের কথা বলে আমাদের একত্রিত করেছিল, কিন্তু আমাদের সেগুলোর প্রাপ্য অধিকার দেয়নি তারা। মানববন্ধনটি আসলে জনসমুদ্রে রূপ নিয়েছে সেজন্য আসলে রাস্তাঘাট ব্লক হয়ে গিয়েছে।'

বিকেলে আন্দোলনকারী শিক্ষার্থীরা অন্তর্বর্তী সরকারকে আলটিমেটাম দিয়ে বলেন, দ্রুত এ বিষয়ে সংস্কার কমিটি গঠন করতে হবে।

একজন শিক্ষার্থী বলেন, 'সংস্কার কমিটির বর্তমান কাঠামো সচল রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে সমন্বয় করবে যেন এই যে যারা নিয়মিত শিক্ষার্থী আছে চার-পাঁচটি সেশন, তাদের যেন এক ঘণ্টা সেশনজট না হয়।'

সড়ক অবরোধের প্রভাবে, শাহবাগ, নীলক্ষেত, সায়েন্স ল্যাব মোড়, কলাবাগান ও মিরপুর সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়। থমকে যায় যান চলাচল, তীব্র ভোগান্তিতে পড়েন পথচারীরা। পায়ে হেঁটে অনেকে রওনা দেন গন্তব্যে।

২০১৭ সালে শেখ হাসিনার নির্দেশে রাজধানীর সরকারি সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। তবে এই সিদ্ধান্তের বিরোধিতা করেন তৎকালীন শিক্ষার্থীরা।

অন্তর্বর্তী সরকার গঠনের পর দাবি বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ, বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক এস. এম. এ. ফয়েজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান বরাবর স্মারকলিপি দিয়েও কোনো আশ্বাস না পেয়ে রাস্তায় নামেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

এসএস

এই সম্পর্কিত অন্যান্য খবর