দেশে এখন
1

নরসিংদীতে অবৈধ ড্রেজার জব্দ, ৫০ হাজার টাকা জরিমানা

নরসিংদীর রায়পুরার মেঘনা নদী থেকে অবৈধ চুম্বক ড্রেজার বসিয়ে বালু উত্তোলনের সময় ১টি ড্রেজার জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। আজ (শনিবার, ২৮ সেপ্টেম্বর) দুপুরে শাহারখোলা এলাকার মেঘনা নদী থেকে ড্রেজার জব্দ করা হয়। এসময় ১ জনকে আটক করে ৫০ হাজার টাকা জরিমানাও আদায় করা হয়েছে।

অভিযান পরিচালনা করেন, রায়পুরা উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী হাকিম শফিকুল ইসলাম। নগদ অর্থ আদায় শেষে আটক ব্যক্তিকে ছেড়ে দেয়া হয়।

জানা যায়, জেলা প্রশাসক কর্তৃক ইজারা ভুক্ত নির্ধারিত স্থান কাতলারচরে বালু উত্তোলন না করে শাহারখোলা ও আব্দুল্লাহচর এলাকায় মেঘনা নদী থেকে বালু উত্তোলনের সময় ড্রেজার জব্দ করে উপজেলা প্রশাসন। পরে আটক করা ড্রেজার পান্থশালা ঘাটে জব্দ করে রাখা হয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ড্রেজারটি পান্থশালা ফেরিঘাটে জব্দ থাকবে বলেও জানানো হয়।

উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী হাকিম শফিকুল ইসলাম বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি মেঘনার কাতলারচর এলাকায় ইজারাকৃত এলাকা ব্যতীত শাহারখোলা এলাকায় অবৈধ চুম্বক ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এর প্রেক্ষিতে অভিযানে গেলে বেশ কয়েকটি ড্রেজার সরিয়ে নিয়ে যাওয়া হয়। তবে ১টি ড্রেজার জব্দ করা হয়। এসময়, ড্রেজারে থাকা ১ জনকে আটক করি।’

তিনি বলেন, ‘ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় ও অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। আটককৃত ড্রেজার পান্থশালা ঘাটে জব্দ করে রাখা হয়েছে। নির্ধারিত স্থান থেকে চৌম্বক ড্রেজার সড়িয়ে কাটিং মেশিন ব্যবহার না করা পর্যন্ত বালু উত্তোলন বন্ধ থাকবে।’

এই সম্পর্কিত অন্যান্য খবর