দেশে এখন
0

আবারো ভেঙেছে সাতক্ষীরার বেতনা নদীর বেড়িবাঁধ

সাতক্ষীরা

সংস্কারের পর আবারো ভেঙেছে সাতক্ষীরার বেতনা নদীর বেড়িবাঁধ। নতুন করে প্লাবিত হয়েছে সদর ও তালা উপজেলার ৬টি ইউনিয়নের নিম্নাঞ্চল। সড়ক ও বাড়িঘরে পানি ঢুকে পড়ার পাশাপাশি তলিয়ে গেছে শত শত মাছের ঘের। নষ্ট হয়েছে আমন ধান ও সবজি খেত। দ্রুত ব্যবস্থা না নিলে পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার শঙ্কা স্থানীয়দের।

৪ দিনের টানা বৃষ্টিতে বৃদ্ধি পেয়েছে সাতক্ষীরার সব নদ নদীর পানি। নিচু এলাকায় পানি নিস্কাশন না থাকায় জলাবদ্ধ হয়ে আছে অনেক এলাকা। এর মধ্যেই গেল ১৭ সেপ্টেম্বর বেতনা নদীর বিনেরপোতা এলাকায় বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করে। তলিয়ে যায় সদর ও তালা উপজেলার ৬টি ইউনিয়নের অন্তত ৪০টি গ্রাম। যাতে আটদিন ধরে পানিবন্দি এসব এলাকার মানুষ।

শনিবার (২১ সেপ্টেম্বর) ভাঙা বাঁধটি স্বেচ্ছাশ্রমের মাধ্যমে মেরামত করেন স্থানীয়রা। তবে ঐদিন রাতে পানির চাপে আবারও ভেঙে যায় বাঁধ। যেখান দিয়ে পানি ঢোকা অব্যাহত থাকায় প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। বাড়ছে দুর্ভোগ।

স্থানীয়দের একজন বলেন, 'বন্যার কারণে ঘরবাড়ি সব ভেঙ্গে গিয়েছে। বাড়ি ছেড়ে এখন রাস্তায় গিয়েছি।' 

আরেকজন বলেন, 'বাসায় রান্না করে খাবে এমন পরিস্থিতি এখন মানুষের নেই।'  

সড়ক ও ঘরবাড়িতে পানি ঢোকার পাশাপাশি ভেসে গেছে হাজার হাজার হেক্টর মাছের ঘের। নষ্ট হয়েছে আমন ধান ও সবজিসহ নানা ফসল।

ক্ষতিগ্রস্তদের অভিযোগ, এই নদীর একটি অংশে বাঁধ দিয়ে আটকে হয়েছে। এর জন্য পানির চাপ বেড়ে ভেঙে গেছে সংস্কার করা বাঁধ। এমন অবস্থায় দ্রুত বাঁধ মেরামতের কথা জানান পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, 'বস্তা দিয়ে এই বাঁধ ঠেকিয়ে রাখা সম্ভব না। আমরা জিও টিউবের ব্যবস্থা করেছি তা দিয়ে বাঁধ মেরামত করা হবে।' 

আটদিন আগে টানা বৃষ্টিতে এই বাঁধের ২৫ মিটার অংশ ভেঙে পানি বন্দি আছে দুই উপজেলার লক্ষাধিক মানুষ।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর