দেশে এখন
0

দ্রুতই ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণে আসবে: ডিএনসিসি

যেসব এলাকায় কাউন্সিলর নেই সেসব এলাকায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কর্মকর্তারা মনিটরিং করবে বলে জানিয়েছেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম। সকালে সপ্তাহব্যাপী মশক নিধন কার্যক্রমের উদ্ভোধন শেষে এ কথা বলেন তিনি। এছাড়া রাজধানীর হাসপাতালগুলোতে জ্বর, শরীর ব্যাথা, পাতলা পায়খানাসহ বিভিন্ন উপশম নিয়ে রোগী ভর্তি শুরু হয়েছে।

ডেঙ্গুর পরিস্থিতির আগাম ধারণা নিতে এডিস মশার জরিপ হয় বছরে তিনবার। বর্ষার আগে, বর্ষার সময় ও পরে। আর এতেই এডিস মশার ঘনত্ব দেখে আগাম ধারণা পাওয়া যায়, ডেঙ্গুর প্রকোপ কতটুকু হতে যাচ্ছে।

তবে সাম্প্রতিক সময়ে বন্যা ও অতি বৃষ্টি হয়েছে অনেকটা মৌসুমের বাহিরে গিয়ে। তাই তো এখন থেকেই ডেঙ্গুর ভয়াবহতা বাড়তে শুরু করেছে।

রাজধানীর বিভিন্ন সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা আগে চেয়ে বেড়েছে। অনেকেই হালকা, মাঝারি বা তীব্র জ্বর, সঙ্গে অরুচি, বমি, বিশেষ করে পাতলা পায়খানা ও শরীর ব্যাথা নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে।

বর্তমানে ডেঙ্গু রোগীর বেশির ভাগ রোগীদের দাতের মাড়িতে রক্ত পড়া, জ্বর, শরীর ব্যথার লক্ষন বেশি দেখা যায়। তবে যে সব রোগীদের বাসার আশপাশে হাসপাতাল রয়েছে তাদের বাসা থেকেই চিকিৎসা নেয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

ডিএনসিসি হাসপাতালের মেডিকেল অফিসার সুদর্শনা সাহা পোদ্দার বলেন, ‘আমরা সাধারণত যেটা ধারণা করি আগের বার হলে পরের বারের আশঙ্কা অনেকটা বেশি থাকে। এবার অতটা খারাপ দেখা যাচ্ছে না। রোগীর সংখ্যা বেশি। কিন্তু রোগীর পরিস্থিতি খারাপ হয়ে যাওয়ার বিষয় আগের বারের তুলনায় ভালো।’

এদিকে সকালে রাজধানীতে ডেঙ্গু প্রতিরোধে ৫৪টি ওয়ার্ডে সপ্তাহব্যাপী মশক নিধন কার্যক্রম শুরু করে ডিএনসিসি। এসময় বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গু আক্রান্ত রোগীর তথ্য উপাত্ত নিয়ে সেসব এলাকায় বিশেষ অভিযানও চালানো হবে বলে জানানো হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম বলেন, ‘আপনারা জানেন যে, এ বিষয়গুলো কাউন্সিলর ও মেয়ররা করে থাকেন। তারা এখন সব জায়গায় নেই। সেজন্য আমরা বিশেষ এ কর্মসূচি নিয়েছি।’

তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি যে, বর্তমানে ডেঙ্গুর প্রকোপ যতটুুকু বেড়েছে, এ কর্মসূচির মাধ্যমে তা অনেকটাই কমিয়ে আনা যাবে।’

এছাড়া সচেতনতা বাড়াতে ধর্মীয় প্রতিষ্ঠানসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে প্রচারণা চালাবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

এই সম্পর্কিত অন্যান্য খবর