ইউরোপ
বিদেশে এখন
0

পুতিনের বিরুদ্ধে ঐক্যের ডাক বাইডেনের

ন্যাটোর ৭৫তম শীর্ষ সম্মেলনে পুতিনের বিরুদ্ধে ঐক্যের ডাক দিয়ে ইউক্রেনকে সহায়তার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ন্যাটোভুক্ত অঞ্চলের প্রতিটি ইঞ্চি রক্ষারও ঘোষণা দেন তিনি। এদিকে, ইউরোপের জন্য চীনকে উদ্বেগ হিসেবে উল্লেখ করেছেন পশ্চিমা সামরিক জোটের প্রধান।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে প্রাধান্য দিয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে চলছে ন্যাটোর তিনদিনের ৭৫তম শীর্ষ সম্মেলন। মার্কিন নেতৃত্বাধীন সামরিক এই জোটের নেতারা সম্মেলনে প্রতিরক্ষা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও পশ্চিমা বিশ্বের রাজনৈতিক উদ্বেগ অনিশ্চয়তা নিয়ে আলোচনা করেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে থামানো ও ইউক্রেনকে সহযোগিতার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি অভিযোগ করেন, ইউক্রেনকে ইউরোপের মানচিত্র থেকে মুছে ফেলতে চান পুতিন। তাই রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে ন্যাটোর সদস্য দেশের প্রতি আহ্বান জানান তিনি। ন্যাটো অঞ্চলের প্রতিটি ইঞ্চি রক্ষায় যা পদক্ষেপ দরকার তার সবই করবে যুক্তরাষ্ট্র।

জো বাইডেন বলেন, 'ন্যাটোর প্রতিটি সদস্য দেশকে শক্তিশালী রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে যুক্তরাষ্ট্র। ন্যাটোভুক্ত প্রতিটি অঞ্চল রক্ষায় একসাথে কাজ করতে হবে। ভবিষ্যৎ হুমকি মোকাবিলায় ন্যাটোকে সবসময় প্রস্তুত থাকতে হবে। এজন্য বিনিয়োগ বাড়াতে হবে। আমরা বিশ্বকে একটি স্পষ্ট বার্তা দিতে চাই ন্যাটো আগের চেয়ে শক্তিশালী।'

ট্রাম্পের সঙ্গে নির্বাচনী বিতর্কে ধরাশায়ী হওয়ার পর থেকেই নিজ দল ও দলের বাইরে চাপে আছেন বাইডেন। প্রশ্ন উঠছে তার প্রেসিডেন্ট প্রার্থিতা নিয়ে। এমন পরিস্থিতিতে ইউরোপীয় মিত্রদের সামনে নিজেকে প্রমাণের সুযোগ পেলেন এই সম্মেলনে। যা তিনি ভালোভাবেই কাজে লাগিয়েছেন।

এদিকে, ন্যাটো প্রধানের অভিযোগ, ইউক্রেনে হামলা চালানোর জন্য রাশিয়াকে অস্ত্র সহায়তা দিয়ে যাচ্ছে চীন। তিনি আরও বলেন, চীন এখন ন্যাটোভুক্ত দেশের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলেন, 'চীন অত্যাধুনিক অস্ত্রের সরঞ্জাম সরবরাহ করে রাশিয়াকে ক্ষেপণাস্ত্র, বোমা, যুদ্ধবিমান তৈরিতে সহায়তা করছে। যেগুলো দিয়ে ইউক্রেনে হামলা চালাচ্ছে রুশ বাহিনী। বিষয়টি এখন ন্যাটোভুক্ত সব দেশের কাছে স্পষ্ট। যা চীনের জন্য একটি গুরুত্বপূর্ণ বার্তা।'

আগামী বছরের মধ্যে ইউক্রেনকে প্রায় ৪৩ বিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা দেয়ার বিষয়ে একটি খসড়া প্রস্তাব হয়েছে। ন্যাটো প্রধানের আশা, ৩২ সদস্যের সামরিক জোটের সব দেশই এগিয়ে আসবে। ন্যাটোর সদস্যপদ পেতে অনেক দূর এগিয়েছে ইউক্রেন।

জেনস স্টলটেনবার্গ আরও বলেন, 'ইউক্রেনকে ন্যাটোর আরও কাছাকাছি নিয়ে আসার জন্য পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইউক্রেন তার গুরুত্বপূর্ণ সংস্কার চালিয়ে যাচ্ছে, ন্যাটো সদস্যপদের জন্য তাদের প্রতি আমাদের সমর্থন অব্যাহত থাকবে। সময় হলেই ইউক্রেন ন্যাটো জোটে যোগ দেবে।'

শীর্ষ সম্মেলনে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কিকেও আমন্ত্রণ জানানো হয়। এছাড়া, চীনের বিরুদ্ধে প্রতিরোধ ও ন্যাটোর ভূমিকা বাড়াতে আমন্ত্রণ জানানো হয় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চার গুরুত্বপূর্ণ অংশীদার জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে। উপস্থিত ছিলেন পুতিনের পশ্চিমা মিত্র হিসেবে পরিচিত হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর