এশিয়া
বিদেশে এখন

এনডিএর সঙ্গে সমান পাল্লা নিচ্ছে ইন্ডিয়া জোট

লোকসভা নির্বাচনের ভোটগণনায় ক্ষমতাসীন এনডিএ জোটের সঙ্গে সমান পাল্লা নিচ্ছে বিরোধী ইন্ডিয়া জোট। বিজেপির ঘাঁটি উত্তর প্রদেশসহ ইন্ডিয়া জোট এগিয়ে আছে পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে। অন্যদিকে দিল্লি ও ওডিশায় ইন্ডিয়া জোটকে টপকে এগিয়ে আছে ক্ষমতাসীন জোটের প্রার্থীরা। হাড্ডাহাড্ডি লড়াই চলছে মহারাষ্ট্র, হরিয়ানা ও রাজস্থানে।

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। ৭ দফা ভোটগ্রহণ শেষে দেশটির নির্বাচন কমিশন ভোটগণনা শুরু করে আজ (মঙ্গলবার, ৪ জুন)। স্থানীয় সময় সকাল ৮টায় পোস্টাল ব্যালেটের ভোট গণনা শেষে শুরু হয় ইলেকট্রনিক ভোট মেশিনের ভোট গণনা।

দেশটির প্রতিটি সংসদীয় আসনের জন্য রয়েছেন একজন করে রিটার্নিং অফিসার। ভোট গণনা হচ্ছে ইভিএমের নিয়ন্ত্রণ ইউনিটের মাধ্যমে। রাজনৈতিক দলের প্রতিনিধিদের উপস্থিতিতে সীলমুক্ত করা হচ্ছে ইভিএম।

বিজেপির ঘাঁটি হিসেবে পরিচিত উত্তর প্রদেশে এগিয়ে আছে বিরোধী ইন্ডিয়া জোট। কর্ণাটক বাদে দক্ষিণের ৩টি রাজ্য আবারও দখলের পথে আছে বিরোধীরা। পশ্চিমবঙ্গেও এগিয়ে আছে ইন্ডিয়া জোটের তৃণমূল কংগ্রেস। তবে বড় অঘটন হিসেবে সামনে আসতে পারে ওডিশা। রাজ্যটির সবকটি আসনেই এগিয়ে আছে বিজেপি। মোদির কাছে ছত্রিশগড় হারাতে পারে কংগ্রেস শিবির। হাড্ডাহাড্ডি লড়াই চলছে মহারাষ্ট্র, রাজস্থান ও হরিয়ানায়।

এদিকে অন্ধ্রপ্রদেশ ও ওডিশার বিধানসভা নির্বাচনেও চলছে ভোটগণনা। দুটি রাজ্যে এগিয়ে আছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।

৪৪ দিনে ৭ পর্বের নির্বাচনে ৯৭ কোটি ভোটার থাকলেও ভোট দিয়েছেন ৬৪ কোটি ২০ লাখ ভোটার। মোট ৫৪৩টি সংসদীয় আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭২টি আসন।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর