ইউরোপ
বিদেশে এখন

আইসল্যান্ডে ৬ মাসে পঞ্চমবার আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

ডিসেম্বরের পর থেকে দক্ষিণ-পশ্চিম আইসল্যান্ডে থাকা আগ্নেয়গিরিতে পঞ্চমবারের মতো শুরু হলো অগ্ন্যুৎপাত। যা এরইমধ্যে সাড়ে ৩ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে। ধোঁয়ার কুণ্ডলীর সঙ্গে ছড়াচ্ছে ক্ষতিকর গ্যাস। পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে গবেষক দল।

টানা ৫৪ দিন স্থায়ী থাকার পর থেমেছিল অগ্ন্যুৎপাত। ২০ দিন না যেতেই দক্ষিণ-পশ্চিম আইসল্যান্ডে থাকা এই আগ্নেয়গিরিতে আবারও ছড়িয়ে পড়েছে উত্তপ্ত লাভা। ৬ মাসের মধ্যে বুধবার (২৯ মে) শুরু হওয়া পঞ্চমবারের এই অগ্ন্যুৎপাতটির কারণে এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে ধোঁয়ার কুণ্ডলী, ছড়াচ্ছে ক্ষতিকর গ্যাসও।

রেইকানেস উপদ্বীপে রঙিন পানির ফোয়ার মতো করে উদগীরণ হওয়া ফুটন্ত লাভার রক্তিম রূপের পরিধি ধীরে ধীরে আরও বাড়ছে। অগ্ন্যুৎপাতের শিখা পৌঁছেছে সর্বোচ্চ ৫০ মিটার উচ্চতায়। আগ্নেয়গিরির অশান্ত এই আগুন কতক্ষণ স্থায়ী হতে পারে তা এখনও অজানা।

আইসল্যান্ডের আগ্নেয়গিরি গবেষক রিকে পেডারসেন বলেন, 'যেখান থেকে অগ্ন্যুৎপাত শরু হয়েছে সেটি এখন আরও দীর্ঘ হচ্ছে। তাই আমরা এখনও অগ্ন্যুৎপাতের সম্পূর্ণ মাত্রা নির্ণয় করতে পারছি না। কারণ এটি মাত্রার দিক থেকে আগের চারটি অগ্ন্যুৎপাতের কোনটির জায়গায়ই রয়েছে, তা বলা যাচ্ছে না। আমরা দেখেছি যে, প্রথম তিনটি অগ্ন্যুৎপাত মাত্র তিন দিন স্থায়ী ছিল। বর্তমানে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা ছাড়া আর কোনো কিছু করার নেই।'

ফুটন্ত লাভার ফাটলটি গ্রিন্ডাভিক শহরের দিকে প্রসারিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে আগেই এখানকার প্রায় ৪ হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ায় হতাহতের বা কোনো ধরনের বিপদের শঙ্কা নেই বলে মনে করছেন গবেষকরা।

স্থানীয় একজন বলেন, 'অগ্ন্যুৎপাত শুরু হয়েছে এবং এটি সর্বদাই শক্তিশালী। মনে হচ্ছে যে লাভার ফাটলটি আরও দক্ষিণে প্রসারিত হতে যাচ্ছে, যা মোটেও ভালো লক্ষণ না। তবে আন্দাজ করা করা কঠিন, এর প্রভাবে শহরে কী ঘটতে চলেছে।'

আইসল্যান্ডে ৩৩টি সক্রিয় আগ্নেয়েগিরি রয়েছে, যা ইউরোপে সর্বোচ্চ। কিন্তু রেইকানেস উপদ্বীপে ২০২১ সালের আগ পর্যন্ত অন্তত ৮০০ বছর কোনো অগ্ন্যুৎপাত হয়নি। ২০২১ সাল থেকে হিসেব করছে এ নিয়ে ৮ বার ফুটন্ত লাভার স্বাক্ষী হলো রেইকানেস উপদ্বীপ।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর