পরিষেবা
অর্থনীতি

পানির দাম ১০ শতাংশ বাড়ালো ওয়াসা

আগামী ১ জুলাই থেকে পানির দাম ১০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা)। আজ (বুধবার,২৯ মে) এ বিষয়ে এক গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

এতে বলা হয়, ওয়াসা আইন ১৯৯৬ এর ২২ ধারা অনুযায়ী মুদ্রাস্ফীতি সমন্বয় করার লক্ষ্যে জুলাই মাসের ১ তারিখ থেকে আবাসিক ও বাণিজ্যিক সংযোগের পানির দাম ১০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। যাতে ১ হাজার লিটার পানির মূল্য ১.৫২ টাকা বাড়িয়ে ১৬.৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা আগে ছিল ১৫.১৮ টাকা।

এছাড়া একই পরিমাণে বাণিজ্যিক সংযোগের পানির দামও বাড়ানো হয়েছে ৪.২০ টাকা। বর্তমান দাম ধরা হয়েছে ৪৬.২০ টাকা। যা আগে ৪২ টাকা ছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সিদ্ধান্ত মিটারবিহীন হোল্ডিং, গভীর নলকূপ, নির্মাণাধীন ভবন ও ন্যূনতম বিলসহ সকল প্রকার (পানি ও পয়ঃ) অভিকরের ক্ষেত্রেও কার্যকর হবে।

উল্লেখ্য ২০২১ সালের জুলাইয়ে ঢাকা ওয়াসা পানির দাম বাড়িয়েছিল। তারপর ২০২২ সালেও পানির দাম বাড়াতে চেয়েছিল। কিন্তু তখন ওয়াসা কর্তৃক পানির দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট হয়।

ওই সময় বিধি প্রণয়ন না করে ওয়াসার পানির মূল্যবৃদ্ধি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এরপর থেকে পানির দাম বাড়ানোর বিষয়টি স্থগিত ছিল।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর